ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রাম সমুদ্রবন্দরে হবে ভাসমান টার্মিনাল

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-০৭ ৯:৫৬:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-০৮ ৮:৪৮:১৭ এএম

বিশেষ প্রতিনিধি : পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালকে কার্যকর করার জন্য চট্টগ্রাম সমুদ্রবন্দরে একটি ভাসমান টার্মিনাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালে অর্থমন্ত্রীর সভাপতিত্বে টার্মিনালটির সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে স্টেকহোল্ডারদের সঙ্গে এক মতবিনিময় সভায় মন্ত্রী এ কথা জানান।

সভায় নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

অর্থমন্ত্রী বলেন, আজকে এখানে অনেক সমস্যার কথা বলা হয়েছে। এগুলো শুনলাম। আজকের সভায় অনেকগুলো আলোচনার মধ্যে একটি আইডিয়াল প্রস্তাব হচ্ছে চট্টগ্রাম সমুদ্রবন্দরের বহির্নোঙ্গর এলাকায় একটি ফ্লোটিং (ভাসমান) টার্মিনাল  নির্মাণ করা। এটা খুব দ্রুত বাস্তবায়ন দরকার।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদ্দেশে তিনি বলেন, এ বিষয়ে দ্রুত প্রস্তাব তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠান। এক-দেড় বছরের মধ্যে ফ্লোটিং টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিতে হবে। এটা করলেই অনেক সমস্যার সমাধান হবে। এ বিষয়ে প্রত্যেককে প্রস্তুতি নিতে হবে।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমাদের এখন সবচেয়ে বড় সমস্যা- পণ্য ডেলিভেরি দিতে অতিরিক্ত সময় ব্যয় হয়। বন্দরে জাহাজজটের কারণে বায়ারদের কাছে আমরা সময়মতো পণ্য পৌঁছাতে পারি না। এতে আমরা ক্রেতা হারাচ্ছি। একই সঙ্গে ব্যবসার খরচ বেড়ে যাচ্ছে। ফলে আমরা প্রতিযোগী দেশের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারছি না।

সময় ও খরচ কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানান এফবিসিসিআইয়ের সভাপতি।



রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৭/হাসনাত/হাসান/রফিক

Walton Laptop