ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফেরত গেছে জলবায়ু পরিবর্তন ফান্ডের ৪৫ মিলিয়ন ডলার

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ১০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেরত গেছে জলবায়ু পরিবর্তন ফান্ডের ৪৫ মিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বিভিন্ন সময়ে উন্নত দেশগুলোর কাছ থেকে ১৮৯ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের প্রতিশ্রুতি পাওয়া যায়। প্রতিশ্রুত অর্থের ১৩০ মিলিয়ন ডলার বাংলাদেশের ফান্ডে জমা পড়ে। কিন্তু জমাকৃত অর্থের ৮৫ মাত্র মিলিয়ন ডলার খরচ করতে পারে বাংলাদেশ। বাকি ৪৫ মিলিয়ন ডলার এ সংক্রান্ত আন্তর্জাতিক তহবিলে ফেরত গেছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৬তম বৈঠক শেষে সংসদের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ এ তথ্য জানান। কমিটির সদস্য টিপু সুলতান ও ইয়াছিন আলী এ সময় উপস্থিত ছিলেন।

তিনি বলেন, যেখানে আমাদের টাকা প্রয়োজন সেখানে এতগুলো টাকা কিভাবে ফেরত গেল তা পরবর্তী মিটিংয়ে জানানো হবে।

হাছান মাহমুদ আরো বলেন, সামাজিক বনায়নের নীতিমালায় পরিবর্তন আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সামাজিক বনায়ন প্রকল্পের মাধ্যমে এক একর করে জমি ১০ বছরের জন্য বরাদ্দ দেওয়া হতো। দেখা যেত বরাদ্দ পাওয়ার পর বনায়ন না করে বাড়ি বা পুকুর কেটে বসে আছে। তাই প্রতি বছর চুক্তির শর্ত রিভিউ করার প্রস্তাব করা হয়েছে।

তিনি আরো বলেন, যদি কেউ শর্ত ভঙ্গ করে তাহলে তার চুক্তি বাতিল করারও প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, জলবায়ু ফান্ডের টাকা ফেরত যাওয়া অত্যন্ত দুঃখজনক। যেখানে ক্ষতিপূরণ আদায়ে আমরা এত সোচ্চার ছিলাম সেখানে টাকা খরচ করতে না পারায় ফেরত গেল!

প্রসঙ্গত, উন্নত দেশগুলো ২০১২-১৩ সালে জলবায়ু ফান্ডে এই টাকা জমা দেয়। ফান্ডটি ২০১৬ সালের ডিসেম্বর বন্ধ হয়ে যায়।



রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়