ঢাকা, শুক্রবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

হাজীদের হারানো লাগেজ উদ্ধারে এবার আইটি সেবা

আশরাফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১৬ ১:৪৪:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-৩০ ৯:৩৬:২৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : পবিত্র হজ পালনের উদ্দেশে বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে যাওয়া হজযাত্রীদের হারিয়ে যাওয়া লাগেজ উদ্ধারে এবার প্রথমবারের মতো আইটি সেবা ব্যবহার করা হচ্ছে। এর ফলে অল্প সময়ের মধ্যেই হাজীদের ভোগান্তি দূর করা যাচ্ছে।

মক্কার আইটি হেল্প ডেস্কের বরাত দিয়ে সর্বশেষ বিশেষ হজ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, এ বছর নিরাপত্তা নিশ্চিত এবং হাজীদের সুবিধার্থে হারানো লাগেজ জেদ্দা এয়ারপোর্টে পাওয়ার সঙ্গে সঙ্গে আইটি দল বারকোডসহ লাগেজ ট্যাগ লাগিয়ে দিচ্ছে। পাশাপাশি আইটি দল তাদের সিস্টেমে তা এন্ট্রি করছে। এর ফলে, অনেক ক্ষেত্রে হজযাত্রীদের মক্কা হজ অফিসে এসে রিপোর্ট করার আগেই আইটি হেল্প ডেস্ক থেকে ফোন করে লাগেজ পাওয়ার তথ্যটি জানানো হচ্ছে।

এই সেবা প্রবর্তনের কারণে অন্যান্য বছরের তুলনায় এবার হজযাত্রীদের হারানো লাগেজ অনেক দ্রুততার সঙ্গে ফেরত দেওয়া সম্ভব হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে হজ বুলেটিনে বলা হয়েছে, এখন পর্যন্ত সৌদি আরবে সর্বমোট ইন্তেকাল করেছেন ১৪ জন বাংলাদেশি হজযাত্রী। এর মধ্যে একজন নারী, বাকি সবাই পুরুষ। সর্বশেষ গত ১৪ আগস্ট নীলফামারী জেলার মো. শফিকুল ইসলাম (৫৮) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন। তার পাসপোর্ট নম্বর- বিএম০৩৮৯০০৪।

এদিকে হজ বুলেটিনে বলা হয়েছে, এখন পর্যন্ত পবিত্র হজ পালনের উদ্দেশে বাংলাদেশ থেকে সৌদি আরবে পৌঁছেছেন ৬৭ হাজার ৪২ হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় (ব্যবস্থাপনা সদস্যসহ) গিয়েছেন ৩ হাজার ৩৩৮ হজযাত্রী। ৬৩ হাজার ৭০৪ হজযাত্রী সৌদি পৌঁছেছেন বেসরকারি ব্যবস্থাপনায়।

১৫ আগস্ট পর্যন্ত মোট ২১০টি হজ ফ্লাইট সৌদি আরব গেছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ১০৩টি এবং সৌদি এয়ারলাইনস পরিচালিত ১০৭টি।

প্রসঙ্গত, চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশির হজ পালন করতে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে হজ ফ্লাইট ও নিয়মিত ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বিমান বাংলাদেশে জেদ্দা যাবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর চলতি বছরের হজ অনুষ্ঠিত হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/আশরাফ/সাইফুল

Walton
 
   
Marcel