ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ১৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদের আগে গার্মেন্টস শ্রমিকদের আগস্ট মাসের পূর্ণ বেতন-বোনাস পরিশোধের দাবি জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও মিছিল অনুষ্ঠান থেকে এ দাবি জানায় গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। একই সঙ্গে তারা শ্রম আইনের অগণতান্ত্রিক ধারাসমূহ বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিতের দাবি জানান।

বক্তারা বলেন, প্রতি বছর ঈদের আগে সরকারের শ্রমমন্ত্রী মালিকদের সঙ্গে বৈঠক করে বেতন-বোনাস পরিশোধের তারিখ ঘোষণা করেন। কিন্তু পরবর্তীতে মালিকরা সে ঘোষণা মানেন না। মালিকরা তাদের প্রভাব খাটিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বা বাণিজ্যমন্ত্রীকে দিয়ে নতুন তারিখ ঘোষণা করান।

তারা বলেন, মালিকরা মন্ত্রীদের সঙ্গে বৈঠক করে বেতন-বোনাস পরিশোধের যে তারিখ ঘোষণা করে তা সময় ক্ষেপণের কৌশল। নেতৃবৃন্দ ঈদের কমপক্ষে সাত দিন আগে গার্মেন্টস শ্রমিকদের আগস্ট মাসের পূর্ণ বেতন ও ঈদ বোনাস পরিশোধের আহ্বান জানান।

নেতৃবৃন্দ শ্রম আইনের অগণতান্ত্রিক শ্রমিক স্বার্থবিরোধী ধারাসমূহ বাতিল করে আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮-এর আলোকে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করার আহ্বান জানান। 

সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি জাহেদুল হক মিলু, সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, সহ-সম্পাদক জাহাঙ্গির আলম গোলক, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৭/মামুন খান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়