ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২৮ পয়েন্টে বিপৎসীমার ওপর, কিছু স্থানে পানি কমছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ১৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৮ পয়েন্টে বিপৎসীমার ওপর, কিছু স্থানে পানি কমছে

নিজস্ব প্রতিবেদক : দেশের অল্প কিছু স্থানে গত একদিনে পানি কমেছে। তবে পানি কমার এই গতি খুব বেশি নয়। গত দুদিনে দেশের যেসব নদ-নদীর পানি ৬০টি পয়েন্টে বাড়ছিল। ২৪ ঘণ্টার ব্যবধানে তা ৪৬ পয়েন্টে কমেছে। তবে এখনো ২৮টি পয়েন্টে  পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, দেশের কিছু স্থানে নদ-নদীর পানি কমছে। তবে ধলেশ্বরী, পদ্মা, আত্রাই নদীর পানি কয়েকটি পয়েন্টে এখনো বাড়ছে। বন্যার এই পরিস্থিতি পরবর্তী ২৪ ঘণ্টায়ও অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন নদ-নদীর ৪৩টি পয়েন্টে পানি বৃদ্ধি পেয়েছে, হ্রাস পেয়েছে ৪৬টি পয়েন্টে। একটি পয়েন্টের আগের মতো অপরিবর্তিত রয়েছে।

দেশের বিভিন্ন নদ-নদীর পানি ৯০টি সমতল স্টেশনের পর্যবেক্ষণ করে এ তথ্য জানিয়েছে বন্যা তথ্যকেন্দ্রটি।

সতর্কীকরণ কেন্দ্রের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে ব্রহ্মপুত্র-যমুনা, সুরমা ‍ও কুশিয়ারা নদীগুলোর পানি সমতল হ্রাস পাচ্ছে।

এর মধ্যে ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতলে হ্রাস আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সুরমা ও কুশিয়ারা নদীর পানি সমতলে হ্রাস অব্যাহত থাকতে পারে।

যমুনা নদীর কাজিপুর পয়েন্ট দিয়ে পানি বিপৎসীমার ১৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে এই পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১৪ সেন্টিমিটার পানি কমেছে। একই নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টেও বিপৎসীমার ১৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে গত একদিনে ১৬ সেন্টিমিটার পানি কমেছে।

ধলেশ্বরী নদীর পানি এলাসিন পয়েন্ট দিয়ে বিপৎসীমার ১১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ৫ সেন্টিমিটার পানি বেড়েছে। পদ্মা নদীর পানি গোয়ালন্দ পয়েন্ট দিয়ে বিপৎসীমার ১০২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১৩ সেন্টিমিটার পানি বেড়েছে।

গতকাল সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মনু রেলওয়ে ব্রিজে ৬২ মিলিমিটার এবং মৌলভীবাজারে ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়