ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাসপোর্টে দালাল-নির্ভরতা ৮০ শতাংশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩১, ২১ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাসপোর্টে দালাল-নির্ভরতা ৮০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : পাসপোর্ট পেতে দেশের ৮০ শতাংশ গ্রাহক দালালের সহযোগিতা নেন বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংস্থাটির‘পাসপোর্ট সেবায় সুশাসন : চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সোমবার রাজধানীর মাইডাস সেন্টারে টিআইবির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, জরিপে দেশের প্রায় সকল পাসপোর্ট অফিসে দালালের উপস্থিতির প্রমাণ মিলেছে। জরিপকৃত সেবাগ্রহীতাদের ৮০ শতাংশ পাসপোর্ট তৈরির যেকোনো পর্যায়ে দালালের সহযোগিতা নিয়েছেন। এর মধ্যে ৪১.৭ শতাংশ গ্রাহক পুরোপুরি দালাল বা অন্যের সহযোগিতা নিয়ে পাসপোর্ট করিয়েছেন।

অন্যদিকে পাসপোর্ট করতে গিয়ে সেবাগ্রহীতারা সবচেয়ে বেশি দুর্নীতি ও হয়রানির শিকার হন পুলিশি ছাড়পত্রের ক্ষেত্রে। পুলিশি তদন্তে সেবাগ্রহীতাদের ৭৬ দশমিক ২ শতাংশ অনিয়ম ও দুর্নীতির শিকার হয়েছেন ও ৭০ দশমিক ৩ শতাংশ সেবাগ্রহীতাকে পুলিশকে ঘুষ বা নিয়মবহির্ভূত অর্থ দিতে হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, এই জরিপে অংশ নেওয়া সেবাগ্রহীতাদের ৫৫ দশমিক ২ শতাংশ অনিয়ম, হয়রানি ও দুর্নীতির শিকার হয়েছেন। পাসপোর্ট অফিস থেকে দেওয়া স্লিপে উল্লেখ করা নির্ধারিত সময়ে অনেকেই পাসপোর্ট পাচ্ছেন না। ২৭ শতাংশ বলেছেন, তাদের ১২ দিন বেশি সময় লেগেছে।

তবে গবেষণায় দেখা যায়, ২০১৫ সালের তুলনায় দুর্নীতি কিছুটা কমেছে। কিছু ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন হয়েছে।

পাসপোর্ট করতে গিয়ে বিড়ম্বনার প্রধান কারণ হিসেবে পাসপোর্ট অফিসের অসহযোগিতা ও আস্থার সংকটকে দায়ী করা হয়েছে প্রতিবেদনে।

সংবাদ সম্মেলেন প্রতিবেদনটির বিভিন্ন দিক তুলে ধরেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) মো. শাহনূর রহমান। এ সময় উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৭/এম এ রহমান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়