ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ফ্লোরিডার দিকে ধেয়ে যাচ্ছে ইরমা

আলী নওশের : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১০ ১১:২৯:২১ এএম     ||     আপডেট: ২০১৭-০৯-১০ ৫:২০:৪২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : কিউবার উত্তর উপকূলসহ ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হানার পর ঘূর্ণিঝড় ইরমা এবার যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের দিকে ধেয়ে যাচ্ছে।

ইতিমধ্যে ইরমার প্রভাবে শনিবার রাত থেকেই তুমুল ঝোড়ো-হাওয়া ও বৃষ্টিপাত শুরু হয়েছে ফ্লোরিডায়। উপকূলে পানির উচ্চতা বেড়ে গেছে। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৯৩ কিলোমিটার। রোববার সকালে পুরোপুরি শুরু হতে পারে ইরমার তাণ্ডব।

ক্ষয়ক্ষতি এড়াতে ফ্লোরিডা রাজ্যের অন্তত ৬৩ লাখ বাসিন্দাকে আশ্রয় কেন্দ্রসহ নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠান। এ ছাড়া ফ্লোরিডা থেকে সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে।


বিবিসি জানিয়েছে, এর আগে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ইরমার তাণ্ডবলীলায় অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। আটলান্টিক মহাসাগরে সৃষ্ট পাঁচ মাত্রার এই ঝড় স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতের পর কিউবাসহ বিভিন্ন দ্বীপরাষ্ট্রে আঘাত হানে।

মার্কিন জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র (এনএইচসি) থেকে বলা হয়েছে, ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হানার পর এটি দুর্বল হয়ে পড়লেও ফের শক্তি সঞ্চয় করে ফ্লোরিডার দিকে যাচ্ছে। ঝড়টি পুনরায় শক্তি অর্জন করে পাঁচ মাত্রার ঘূর্ণিঝড় হিসেবে ফ্লোরিডার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ২৬০ কিলোমিটার।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট রাজ্যের অধিবাসীদের সতর্ক করে দিয়ে নিরাপদ আশ্রয়ে যেতে এবং ঝড়ের সময় কাউকে বাইরে থাকতে নিষেধ করেছেন। কর্তৃপক্ষের নির্দেশের পর মিয়ামির আশপাশসহ বিভিন্ন এলাকা থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।
 


এদিকে ইরমাকে ‘ঐতিহাসিক ধ্বংসযজ্ঞের ক্ষমতাসম্পন্ন ঝড়’ অভিহিত করে এক ভিডিওবার্তায় প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প জনগণকে সরকারি কর্মকর্তা ও আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যদের নির্দেশনা মেনে চলতে অনুরোধ করেছেন। জাতীয় দুর্যোগ কেন্দ্র সতর্কতা জারি করে বলেছে, ফ্লোরিডার দক্ষিণ-পূর্বাঞ্চলে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের এনএইচসি স্কেল অনুযায়ী, পাঁচ মাত্রার ঘূর্ণিঝড়ই সবচেয়ে শক্তিশালী ঝড়। ১৮৫১ সালের পর থেকে তিনবার এই ধরনের পাঁচ মাত্রার ঝড় যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে। বলা হচ্ছে, সর্বশেষ ১৯৯২ সালে যে পাঁচ মাত্রার ঘূর্ণিঝড় অ্যান্ড্রু আঘাত করেছিল তার চেয়েও ইরমা অনেক শক্তিশালী।




রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৭/সাইফুল/এনএ

Walton Laptop