ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

হংকংয়ে রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবি

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১০ ৪:৪৩:৩১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১০ ৪:৪৩:৩১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে হংকংয়ে বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে।

আজ রোববার দুপুরের পর সেখানে বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। স্থানীয় মুসলিম কমিউনিটি ও অন্যান্য ধর্মীয় গ্রুপ এই বিক্ষোভে অংশ নিচ্ছে।

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে আহ্বান রাখতে এবং তাদের জন্য মানবিক সহায়তা দিতে হংকংয়ের কর্তৃপক্ষের প্রতি দাবি জানাবে বিক্ষোভকারীরা।

হংকং ইসলামিক ইয়ুথ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান জাইক আলী বলেছেন, হংকংয়ের অ্যাডমিরাল্টলি এলাকার তামার পার্কে এ বিক্ষোভ হবে। সহস্রাধিক লোক এতে অংশ নিতে পারে। বিক্ষোভের পর সিটির আইনপ্রণেতার কাছে ও মিয়ানমার কনস্যুলেটে গিয়ে রোহিঙ্গা নিধন বন্ধের আহ্বান রেখে চিঠি দেবে।

জাইক আলী বলেছেন, ‘এটি যত না ধর্মীয় ইস্যু, তার চেয়ে বেশি মানবিক ইস্যু।’

‘হংকং ওয়ার্কিং গ্রুপ অ্যাগেইনস্ট রোহিঙ্গা’ নামে একটি সম্মিলিত ব্যানারে ক্যাথলিক ও অন্যান্য খ্রিষ্টানরা এবং মুসলিমরা এক কাতারে দাঁড়িয়ে রোহিঙ্গাদের বিরুদ্ধে ইতিহাসের জঘন্যতম নির্যাতনের প্রতিবাদ জানাবে।

এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ, সংস্থা ও মানবাধিকার ও ধর্মীয় গোষ্ঠী রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সরকারের নির্যাতনের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ ও মানববন্ধন করেছে।

জাতিসংঘের হিসাবমতে, ইতিমধ্যে প্রায় ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের আশ্রয় ও নিরাপত্তা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৫ আগস্ট শুরু হওয়া রোহিঙ্গাবিরোধী সহিংসতা এখনো চলছে। প্রতিদিন দলে দলে মানুষ বাংলাদেশে ঢুকছে। আন্তর্জাতিক মহল নড়েচড়ে বসেছে। কিন্তু মিয়ানমার থামছে না।

তথ্যসূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop