ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঈদুল আজহায় সড়ক দুর্ঘটনায় নিহত ২৫৪

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৭, ১৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদুল আজহায় সড়ক দুর্ঘটনায় নিহত ২৫৪

নিজস্ব প্রতিবেদক : বিগত ঈদুল আজহায় সারা দেশে সড়ক দুর্ঘটনায় মোট ২৫৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৬৯৬ জন।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি জানায়, ঈদুল আজহাকে কেন্দ্র করে যাতায়াতকালে ২১৪টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। সড়কপথ, রেলপথ ও নৌপথে মোট ২৭২টি দুর্ঘটনা ঘটে।  এতে ৩২২ জন মারা যান, আহত হন ৭৫৯ জন।

যাত্রী কল্যাণ সমিতি আরো জানায়, ঈদ যাত্রা শুরুর দিন২৮ আগস্ট থেকে ঈদ শেষে বাড়ি থেকে কর্মস্থলে ফেরা ৯ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১৩ দিনে ২১৪টি সড়ক দুর্ঘটনায় ২৫৪ জন নিহত ও ৬৯৬ জন আহত হয়েছেন। একই সময়ে নৌপথে ১৫টি দুর্ঘটনায় ২৫ জন নিহত ও ৬৩ জন আহত এবং রেলপথে ট্রেনে কাটা পরে ৪৩ জন নিহত হয়েছেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের সদস্যরা ২২টি জাতীয় দৈনিক, ছয়টি আঞ্চলিক দৈনিক ও ১০টি অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদ মনিটরিং করে এ পরিসংখ্যান তৈরি করেছে।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী পরিসংখ্যান তুলে ধরে বলেন, ‘প্রতিবছর ঈদকেন্দ্রীক সড়ক দুর্ঘটনা আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় গত চার বছর যাবত বিষয়টি আমরা পর্যবেক্ষণ করে আসছি। এবারের ঈদযাত্রায় দুর্ভোগের শঙ্কা দেশের গণমাধ্যমগুলো ব্যাপকভাবে প্রচার করায় অনেক আগেভাগে ঈদযাত্রা শুরু হওয়ায় ঘরমুখো যাত্রা ফেরত যাত্রার চেয়ে খানিকটা স্বস্তিদায়ক হলেও ফিরতি যাত্রায় ভোগান্তি ও সড়ক দুর্ঘটনায় প্রাণহানি বেড়েছে।’

তিনি বলেন, ‘বিশৃঙ্খলা, অব্যবস্থাপনা ও আইনের শিথিলতার কারণে বাংলাদেশের সড়ক-মহাসড়ক দিন দিন অনিরাপদ হয়ে উঠছে। এতে সড়কে মৃত্যুর মিছিল যেমন দীর্ঘায়িত হচ্ছে তেমনি যানজট ও জনজটের ভোগান্তিও বাড়াচ্ছে।’

প্রতিবেদনে দেখা যায়, রাজশাহীর মোহনপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে পুলিশ সদস্য সেলিম মিয়া, যশোরের ঝিকড়গাছায় বাসচাপায় বিজিবির ল্যান্স করপোরাল মফিজুল ইসলাম, দিনাজপুরের বীরগঞ্জে পিকআপ চাপায় সেনাসদস্য মোহাম্মদ সাজু, ফেনীর মুহুরীগঞ্জে পুলিশের এএসআই মশিউর রহমান, রংপুরে কোমরগঞ্জ দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. আবদুল ওয়ারেজ, বাগেরহাটের কচুয়ায় পুলিশ সদস্য মিরাজ শিকদার, পিরোজপুরের ভান্ডারিয়ায় আল-গাযযালী ইসলামিয়া কামিল মাদ্রাসার প্রভাষক মুক্তিযোদ্ধা শাহ আলম জমাদার, পাবনা চাটমোহরে নৌকাডুবে টেবুনিয়া শামসুল হুদা ডিগ্রি কলেজের অধ্যাপক আনোয়ার হোসেন, নাটোরের তোকিয়া বাজারে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ক্যাশিয়ার জয়নাল আবেদিন মিন্টু, রাজধানীর বনানীতে বাসের ধাক্কায় নৌবাহিনীর সদস্য আলাল উদ্দিন, কুমিল্লায় পুলিশ সদস্য হোসেন সরকার, ময়মনসিংহে তারাকান্দায় ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মোমেন শাহী জেলা শাখার সাধারণ সম্পাদক মোশারফ হোসেন জিহাদি মারা যান।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, মোট সংঘটিত সড়ক দুর্ঘটনার ৩৯ দশমিক ১০ শতাংশ পথচারীকে গাড়িচাপা, ১২ দশমিক ৬০ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে, ৩২ দশমিক ৬০ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১ দশমিক ৪০ শতাংশ চাকায় উড়না পেঁচিয়ে, ৩ দশমিক ২০ শতাংশ গাড়ির ছাদ থেকে পড়ে ও ১১ দশমিক ২০ শতাংশ অনান্য কারণে ঘটেছে। যানবাহনের ৩৭ ভাগ বাস, ৩৫ ভাগ ট্রাক ও পিকআপ, ২৩ ভাগ নছিমন-করিমন, ভটভটি-ইজিবাইক, অটোরিকশা ও মোটরসাইকেল, পাঁচ ভাগ অন্যান্য যানবাহন এসব দুর্ঘটনায় জড়িত ছিল।

যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে দেখা গেছে, (১) ভাঙ্গা ও খানাখন্দপূর্ণ রাস্তাঘাট, (২) অতিরিক্ত গতিতে গাড়ি চালানো,  (৩) বিপজ্জনক ওভারটেকিং (৪) যানজটে আটকে থাকা বাণিজ্যিক টিপধারী পরিবহনগুলোকে অতিরিক্তি মুনাফার আশায় দ্রুত ফেরত আসার জন্য মালিক পক্ষের বারবার তাগাদা (৫) ধীরগতির পশুবাহী ট্রাক, নছিমন-করিমন, ভটভটি, ইজিবাইক, অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা, প্যাডেলচালিত রিকশার সঙ্গে বাণিজ্যিক টিপধারী দ্রুতগতির বাস ও মাইক্রোবাস, কার একইসঙ্গে চলাচল (৬) টিনএজদের দ্রুত গতির মোটরসাইকেল (৭) ফুটপাত দখলে থাকায় অথবা ফুটপাত না থাকায় রাস্তার ওপর দিয়ে যাতায়াত এসব দুর্ঘটনার জন্য দায়ী।

সুপারিশমালা : (১) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ সেল গঠন (২) যানবাহনের গতি নিয়ন্ত্রণ ও যথাযথ ব্যবহারের উদ্যোগ গ্রহণ (৩) মহাসড়কে দ্রুত গতি ও ধীর গতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা (৪) মানসম্মত সড়ক নির্মাণ ও মেরামতের পাশাপাশি রোড সেফটি অডিট করা (৫) সড়ক মহাসড়কে রোড ডিভাইডার স্থাপন করা (৬) মানসম্মত ও নিরাপদ যানবাহন ব্যবস্থা গড়ে তোলা (৭) নিরাপদ ও প্রশিক্ষিত চালক গড়ে তোলা (৮) দেশের সড়ক-মহাসড়কে পথচারীবান্ধব ফুটপাত, জেব্রা ক্রসিং, ওভারপাস, আন্ডারপাস গড়ে তোলা (৯) ওভারলোড নিয়ন্ত্রণে মানসম্মত পর্যাপ্ত গণপরিবহনের ব্যবস্থা করা (১০) মহাসড়কে নছিমন-করিমন, ব্যাটারি চালিত রিকশা, অটোরিকশা বন্ধে সরকারের গৃহীত সিদ্ধান্ত শত ভাগ বাস্তবায়ন করা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পিএসসির প্রাক্তন চেয়ারম্যান ইকরাম আহমেদ, বিশিষ্ট সাংবাদিক আবু সাঈদ খান, বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনিস্টিটিউটের প্রাক্তন পরিচালক ড. মাহবুব আলম তালুকদার, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কার্যকরী সভাপতি রুস্তম আলী খান, সোসাইটি ফর ইমারজেন্সি মেডিসিনের সভাপতি ও সড়ক নিরাপত্তা জোট শ্রোতা সদস্য ডা. হুমায়ন কবির, বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহসম্পাদক ব্যারিস্টার শফিকুল ইসলাম, সড়ক পরিবহন শ্রমিক লীগ যুগ্ম সম্পাদক হানিফ খোকন প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/নাসির/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়