ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাজস্ববান্ধব কর প্রশাসনে কর আইনজীবী গুরুত্বপূর্ণ

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ৬:০৮:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৬ ৫:০৯:৩৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : করনেট সম্প্রসারণ, সুশাসন নিশ্চিতকরণ ও রাজস্ববান্ধব কর প্রশাসন ব্যবস্থা গড়ে তুলতে তার সহায়ক শক্তি হিসেবে আয়কর পেশাজীবী গুরুত্বপূর্ণ অংশীজন বলে মনে করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

আয়কর পেশাজীবী (আইটিপি) নিবন্ধন-২০১৭ এর লিখিত পরীক্ষাসহ অন্যান্য কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের নির্দেশ দিয়ে তিনি এ মন্তব্য করেন তিনি। 

বুধবার প্রতিষ্ঠানটির সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব নজিবুর রহমান আরো বলেন, রাজস্ব সংগ্রহে কর আইনজীবীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীজন। সরকারের সর্বোচ্চ রাজস্ব সংগ্রহকারী সংস্থা হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড তার সকল অংশীজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার পাশাপাশি সকল ক্ষেত্রে সুশাসন সুনিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, রাজস্ব আহরণের কাজে কর আইনজীবীদের ভূমিকা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। তারা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীজন। কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি কর আইনজীবীরাও উন্নয়নের অক্সিজেন ‘রাজস্ব’ আহরণে যুগপৎভাবে কাজ করেন। করনেট সম্প্রসারণ, সুশাসন নিশ্চিতকরণ ও রাজস্ব-বান্ধব কর প্রশাসন ব্যবস্থা গড়ে তুলতে তারা সহযোগী/সহায়ক শক্তি হিসেবে কাজ করে থাকেন। তাই, তাদের নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে আমরা শতভাগ স্বচ্ছতা ও জবাবদিহিতা অনুসরণ করতে বলেছি।

এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর আইটিপি নিবন্ধনের লিখিত পরীক্ষাসহ অন্যান্য কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছি। পাশাপাশি করদাতাদের রাজস্ব আহরণে উদ্ধুদ্ধকরণ ও কাঙ্খিত  আইনি সেবা প্রদানে আয়কর পেশাজীবী (আইটিপি) নিবন্ধন কার্যক্রম নিয়মিত গ্রহণ করা হবে।

এনবিআর সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে দেশে করদাতার সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে যাওয়ায় করদাতাদের মানসম্মত আইনি সহায়তা প্রদান নিশ্চিত করার জন্য আয়কর পেশাজীবী নিবন্ধনের কার্যক্রম হাতে নিয়েছে এনবিআর। বর্তমানে এ কার্যক্রমের লিখিত পরীক্ষার প্রস্তুতিমূলক কাজ চলছে।

এবারের নিবন্ধন কার্যক্রমে সর্বমোট ২২ হাজার ১৪১ জন প্রার্থী লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। ফলে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষিত এবং দক্ষতাসম্পন্ন ব্যক্তির আত্মকর্মসংস্থানের অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে। 

২০১১-২০১২ অর্থবছরে সর্বশেষ নিবন্ধন কার্যক্রম অনুষ্ঠানের প্রায় পাঁচ বছর পর আয়কর পেশাজীবী (আইটিপি) নিবন্ধন-২০১৭ এর কার্যক্রম গৃহীত হবার ফলে এবারের নিবন্ধন প্রক্রিয়ায় প্রার্থী সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/এম এ রহমান/সাইফ

Walton Laptop