ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফানুস উৎসব বাতিল, মিয়ানমার যাবেন বৌদ্ধ নেতারা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফানুস উৎসব বাতিল, মিয়ানমার যাবেন বৌদ্ধ নেতারা

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারে রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর দমন-পীড়নের প্রতিবাদ জানাতে  সম্মিলিত বৌদ্ধ সমাজের নেতারা মিয়ানমার যাবেন। এ ছাড়া এবার ফানুস উৎসব না করে সেই টাকা কক্সবাজারে বিভিন্ন শরণার্থী ক্যাম্পে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বৌদ্ধ নেতারা।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রোহিঙ্গা নিধনের প্রতিবাদে বৌদ্ধ সমাজের প্রতিনিধিদল মিয়ানমার যাবেন। সে দেশের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করবেন। তারপর রোহিঙ্গা নিধন বন্ধে পরবর্তী করণীয় ঠিক করতে সে দেশের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন।

সংবাদ সম্মেলনে সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরু বলেন, ‘আমরা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড ফেলোশিপ অব বুড্ডিস্টসহ বিশ্ব সম্প্রদায়ের নেতাদের সঙ্গে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছি। আমরা রোহিঙ্গাদের শান্তিপূর্ণ জীবন দাবি করি।’

বাংলাদেশ সরকার ও মিয়ানমার দূতাবাসের অনুমতি পেলে তারা এই কাজটি এগিয়ে নিয়ে যেতে পারবেন বলে জানান শুদ্ধানন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সম্মিলিত বৌদ্ধ সমাজের মুখ্য সমন্বয়ক অশোক বড়ুয়া বলেন, মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে এবার প্রবারণা পূর্ণিমায় ফানুস উড়ানো হবে না।

তিনি বলেন, ‘তিথি অনুযায়ী আগামী ৫ অক্টোবর এবারের প্রবারণা পূর্ণিমা হওয়ার কথা রয়েছে। কিন্তু এবার তা উদযাপন করছি না আমরা।’




রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়