ঢাকা, মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪, ১৭ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার পরিবেশ মিয়ানমারকে তৈরি করতে হবে’

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-২৪ ৩:২০:২০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-৩০ ১০:৫৯:৩৯ এএম

কক্সবাজার প্রতিনিধি : জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি বলেছেন, মিয়ানমারকে নির্যাতন-নিপীড়ন বন্ধ করে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার পরিবেশ তৈরি করতে হবে। কারণ এ সহিংসতার জন্য তারাই দায়ী। রোহিঙ্গা শরণার্থীদের অবশ্যই নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।

রোববার দুপুরে কক্সবাজারস্থ ইউএনএইচসিআর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ফিলিপ গ্র্যান্ডি বলেন, মিয়ানমারে সহিংস ঘটনার পর বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের অনুপ্রবেশে কোনো বাধা দেয়নি। এটার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা প্রশংসনীয়।

তিনি আরো বলেন, সাম্প্রতিক ঘটনায় মিয়ানমার থেকে চার লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। এ ছাড়া গত বছরের অক্টোবরে ৮৭ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করে। এরও আগে প্রায় তিন লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। এতে বাংলাদেশের মতো একটি ছোট রাষ্ট্রের ওপর বিপুল সংখ্যক বাড়তি জনসংখ্যার চাপ পড়ছে।

ফিলিপ গ্র্যান্ডি বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য খাদ্য, চিকিৎসা, আবাসন, স্যানিটেশন এবং বিশুদ্ধ পানির খুবই প্রয়োজন। যা বাংলাদেশ সরকারের জন্য একটি চ্যালেঞ্জও।

এর আগে শনিবার উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি। এ সময় তিনি ক্যাম্পে অবস্থানরত কর্মকর্তা ও রোহিঙ্গাদের সঙ্গেও কথা বলেন। এ ছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে ইউএনএইচসিআর এর বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন এবং রোহিঙ্গা ক্যাম্পে সার্বিক পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন তিনি।



রাইজিংবিডি/কক্সবাজার/২৪ সেপ্টেম্বর ২০১৭/সুজাউদ্দিন রুবেল/রুহুল

Walton
 
   
Marcel