ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

টেস্ট ক্রিকেটে ৬১ বছর আগে আজকের দিনে...

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ১১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেস্ট ক্রিকেটে ৬১ বছর আগে আজকের দিনে...

ক্রীড়া ডেস্ক: টেস্ট ক্রিকেটে একদিনে সর্বোচ্চ রান কত? কিছুদিন আগেই বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ চলাকালিন সময়ে ক্রিকেটপ্রেমিদের আগ্রহের তুঙ্গে ছিলএ প্রশ্নটি। কারণ ব্লুমফন্টেইনে বাংলাদেশের বোলাররা যেভাবে রান বন্যায় ভাসছিলেন তাতে আগ্রহ না হওয়ার কারণ ছিল না।

ধন্যবাদ দেয়া উচিত রুবেল হোসেন ও শুভাশীস রায়কে।প্রোটিয়া ব্যাটসম্যানদের লাগাম টেনে ধরায় সর্বোচ্চ রান দেওয়ার লজ্জার রেকর্ডটি গড়তে হয়নি বাংলাদেশকে। টেস্টে একদিনে সর্বোচ্চ রান ৫৮৮। ভারতের বিপক্ষে ১৯৩৬ সালে এ রান করেছিল ইংল্যান্ড। কিন্তু সর্বনিম্ন রান কত? রেকর্ড বুক ওলট-পালটকরে জানা গেল অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যকার ম্যাচে একদিনে সর্বনিম্ন ৯৫ রান হয়েছিল। সেটাও আজ থেকে ৬১ বছর আগে।

 


১৯৫৬ সালের আজকের দিনই পাকিস্তানের তৎকালীন রাজধানী করাচীতে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া-পাকিস্তান। দুই দলের সেটিই ছিল প্রথম টেস্ট ম্যাচ। অস্ট্রেলিয়া আগে ব্যাটিং করতে নেমে গুটিয়ে যায় মাত্র ৮০ রানে। ৫৩.১ ওভারে এ রান করেছিল অস্ট্রেলিয়া। বিধ্বংসী বোলিং করেছিলেন দুই পেসার। ফজল মাহমুদ ৬টি ও খান মোহাম্মদ ৪ উইকেট নিয়েছিলেন। পরবর্তীতে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান দিনের শেষ পর্যন্ত ২ উইকেট হারিয়ে ১৫ রান রান করে। সব মিলিয়ে পুরোদিনে ১২ উইকেটে ৯৫ রান হয়েছিল যা একদিনে সর্বনিম্ন রান। টেস্টের প্রথম দিন যে কম ওভার খেলা হয়েছিল এমনটা নয়। সাড়ে পাঁচ ঘন্টা মাঠে লড়াই করেছিল দুই দল।

কাকতলীয়ভাবে তিন বছর পর একই মাঠে পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে এক টেস্টে চতুর্থ দিন ৫ উইকেট হারিয়ে করেছিল মাত্র ১০৪ রান। সেটাও একদিনে করা দ্বিতীয় সর্বনিম্ন রান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়