ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিক্ষক নিয়োগে স্বতন্ত্র পিএসসি গঠনের সুপারিশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ১১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষক নিয়োগে স্বতন্ত্র পিএসসি গঠনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র পিএসসি গঠনেরও সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

একই সঙ্গে কমিটি গণস্বাক্ষরতার হার শতভাগ নিশ্চিত করতে পাইলট প্রকল্প গ্রহণপূর্বক বাস্তবায়ন করার সুপারিশ করেছে।

বুধবার সংসদ ভবনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৯তম বৈঠকে ওই সুপারিশ করা হয়েছে। সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে গণস্বাক্ষরতা কার্যক্রম, প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ এবং প্রাথমিক বিদ্যালয়ের ২০১৮ সালের এনসিটিবি কর্তৃক বই ছাপানোর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। কমিটি স্কুল ফিডিং নীতিমালা প্রণয়নের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করার পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র পিএসসি গঠনেরও সুপারিশ করে।

প্রাথমিক বিদ্যালয়ের জন্য আমদানি করা পঞ্চাশ হাজার ল্যাপটপ মানসম্পন্ন কিনা, দরপত্রের শর্ত অনুযায়ী সরবরাহ করা হয়েছে কিনা, ল্যাপটপ সংগ্রহে কোন দুর্নীতি করা হয়েছে কিনা তা তদন্তপূর্বক দুমাসের মধ্যে তদন্ত প্রতিবেদন সংসদীয় কমিটিতে উপস্থাপনের সুপারিশ করা হয়।

প্রাথমিক বিদ্যালয়ের তথ্য ভাণ্ডারে বাংলাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়কে যুক্ত করার কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়। আগামি জানুয়ারি মাসের মধ্যে বাংলাদেশে ছাত্র-ছাত্রী-শিক্ষকের অনুপাত ১:৪০ করার জন্য প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক ও শিক্ষিকার পদ সৃজনেরও সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম এবং বেগম উম্মে রাজিয়া কাজল অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়