ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

শেখ হাসিনার অধীনেই নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১২ ৬:২৩:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১২ ৬:২৩:৪৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অনুষ্ঠানের বিষয়ে ইসির কাছে সুপারিশ করেছে গণতন্ত্রী পার্টি।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে গণতন্ত্রী পার্টি মোট ২১ দফা সুপারিশ দিয়েছে ইসিতে। সংলাপে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার সভাপতিত্বে অন্যান্য নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন।

গণতন্ত্রী পার্টির সভাপতি ব্যারিস্টার মোহাম্মদ আরশ আলীর নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়।

সংলাপ শেষে গণতন্ত্রী পার্টির সভাপতি সাংবাদিকদের বলেন, ‍‌‌‘সুষ্ঠু নির্বাচনের জন্য ২১ দফা প্রস্তাব দিয়েছি। আমরা বলেছি, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধানের আলোকে বর্তমান সরকারের বা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অনুষ্ঠিত হবে। তবে নির্বাচনের তফসিল ঘোষণার পর সরকার দৈনন্দিন কার্যাবলি ছাড়া নীতিগত কোনো বিষয়ে সিদ্ধান্ত নেবে না।

দলটির অন্য প্রস্তাবের মধ্যে রয়েছে- অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে স্বরাষ্ট্র, জনপ্রশাসন, স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনের অধীনস্থ থাকবে, নির্বাচনকালীন সময় আইন-শৃঙ্খলা রক্ষার্থে সংবিধানে নির্বাচন কমিশনকে যে ক্ষমতা দেওয়া হয়েছে সে মোতাবেক ব্যবস্থা নেবে, যুদ্ধাপরাধে অভিযুক্ত ও জঙ্গি তৎপরতায় যুক্ত ব্যক্তি, মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না করা, প্রবাসীদের ভোটাধিকার, ফৌজদারি দণ্ডাদেশপ্রাপ্ত ব্যক্তিকে নির্বাচনে অংশগ্রহণ করতে না দেওয়া, নির্বাচনে ধর্মের সর্বপ্রকার ব্যবহার, সাম্প্রদায়িক প্রচার-প্রচারণা ও ভোট চাওয়া শাস্তিযোগ্য অপরাধ হিসেবে নিষিদ্ধ করা, স্বাধীনতাবিরোধী ও ধর্মীয় সাম্প্রদায়িক দলকে নিবন্ধন না দেওয়া, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি ছাড়ার পর নির্বাচনে অংশ নেওয়া।



রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৭/হাসিবুল/মুশফিক

Walton
 
   
Marcel