ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতির খসড়া অনুমোদন

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ১৬ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতির খসড়া অনুমোদন

সচিবালয় প্রতিবেদক : তামাক নিয়ন্ত্রণ ও তামাকজনিত অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি, ২০১৭ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ ও তামাকজনিত অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে অর্থ ব্যয় করার বিধান রেখে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি, ২০১৭-এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছে। এটি নিয়ে আসে স্বাস্থ্যসেবা বিভাগ। মন্ত্রিসভা এটির অনুমোদন দেয়।

সচিব বলেন, সারচার্জ থেকে প্রতিবছর প্রায় ৩০০ কোটি টাকা আদায় হয়। এ অর্থ তামাক নিয়ন্ত্রণে ব্যয় হতো। তবে এ অর্থ ব্যবস্থাপনার জন্য আগে সুনির্দিষ্ট কোনো নীতিমালা ছিল না, এখন সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা হলো।

২০১৪ সাল থেকে তামাকজাত পণ্যের ওপর এক শতাংশ হারে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আরোপ করে সরকার। এরপর ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ এই তিন অর্থবছরে সারচার্জ বাবদ আদায় হয়েছে প্রায় ৯০০ কোটি টাকা। তবে নীতিমালার অভাবে রাষ্ট্রীয় কোষাগারে এ অর্থ তিন বছর ধরে অলস পড়ে আছে।

জানা গেছে, স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আমদানি ও উৎপাদন পর্যায়ে আরোপিত একপ্রকার শুল্ক, যা সাধারণত জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর পণ্য যেমন- তামাক, অ্যালকোহল ইত্যাদির ওপর আরোপ করা হয়। এ ধরনের শুল্ককে ‘সিন ট্যাক্স’ নামেও অভিহিত করা হয়। মূলত ক্ষতিকর পণ্যের ব্যবহার হ্রাস ও ব্যবহারজনিত অসুখের চিকিৎসা খরচ মেটাতেই এ ধরনের সারচার্জ আরোপের মাধ্যমে রাজস্ব আহরণ করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৭/নঈমুদ্দীন/আসাদ/সাইফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়