ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুর্যোগপ্রবণ এলাকায় টেকসই বিদ্যালয় নির্মাণ করা হবে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১৬ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্যোগপ্রবণ এলাকায় টেকসই বিদ্যালয় নির্মাণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগপ্রবণ এলাকার জন্য টেকসই মানের বিদ্যালয় নির্মাণ করা হবে ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ করছে সরকার বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

সোমবার বিকেলে রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমিতে 'চাইল্ড পার্লামেন্ট'-এর বিশেষ অধিবেশনে শিশুদের প্রশ্নোত্তরে মন্ত্রী একথা বলেন।

বাংলাদেশ শিশু একাডেমির সহযোগিতায় চাইল্ড পার্লামেন্টের ১৪তম অধিবেশনের আয়োজন করে বেসরকারি আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফিজুর রহমান বলেন, আজকের যারা শিশু তারাই আগামীর নেতৃত্বে থাকবে। আমাদের লক্ষ্য হচ্ছে ২০২১ সালের মধ্য আয়ের ও ২০৪১ সালে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়া। এই লক্ষ্য অর্জন করতে হলে কোনো শিশুকেই উপেক্ষা করার অবকাশ নেই।

তিনি বলেন, শিক্ষার উন্নয়ন এবং সবার জন্য শিক্ষা নিশ্চিত করার জন্য যা যা করা প্রয়োজন সবই করব। সব শিশুকেই যথাযথ শিক্ষার সুযোগ প্রদানে সরকার বদ্ধপরিকর। এসব শিশুই দেশের নেতৃত্বে থাকবে, তাদের উন্নত রাষ্ট্রের উপযোগী করে গড়ে তোলার দায়িত্ব আমাদের সবার।

অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বর্তমান সরকার শিশুদের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সংশ্লিষ্ট বিষয়ে মন্ত্রণালয় থেকে প্রকল্প প্রস্তাব এলে অর্থ মন্ত্রণালয় অর্থায়নের সর্বাত্মক চেষ্টা করবে।

চাইল্ড পার্লামেন্টের স্পিকার মেফতাহুন নাহার জানান, দেশে সাম্প্রতিক সময়ে আকস্মিক বন্যার ফলে শিশুদের শিক্ষা কার্যক্রমে বাধার সৃষ্টি হয়েছে। অনেক শিশু পরীক্ষায় খারাপ ফলাফল করছে। আমরা চাইল্ড পার্লামেন্টের মাধ্যমে নীতিনির্ধারকদের কাছে দুর্যোগপ্রবণ এলাকার জন্য আলাদা শিক্ষাক্রম ও পাঠ্যসূচির দাবি তুলে ধরেছি।

এ সময় আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাসুক মিয়া, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, সেভ দ্য চিলড্রেনের প্রোগ্রাম ডেভেলপমেন্ট এবং কোয়ালিটি বিষয়ক পরিচালক রিফাত বিন সাত্তার, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সৌম্য ব্রত গুহ এবং হেড অব চাইল্ড রাইটস প্রটেকশন তানিয়া নুসরাত জামান প্রমুখ।

মূলত এ বছর দেশের অধিকাংশ জেলার আকস্মিক বন্যার পরিপ্রেক্ষিতে 'দুর্যোগ এবং শিশু' বিষয়ে এ বিশেষ অধিবেশন ডাকা হয়েছে।

উল্লেখ্য, চাইল্ড পার্লামেন্ট ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স যা বাংলাদেশ সরকার কর্তৃক স্বীকৃত একটি জাতীয় পর্যায়ের শিশু সংগঠন, যারা জাতিসংঘ শিশু অধিকার কমিটি থেকে প্রদত্ত সমাপনী পর্যবেক্ষণের আলোকে শিশু অধিকার পরিস্থিতি পরীবিক্ষণ ও প্রতিবেদন তৈরি করে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়