ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কিশোরদের সুস্থ মানসিক বিকাশে ভূমিকা রাখার আহ্বান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫১, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কিশোরদের সুস্থ মানসিক বিকাশে ভূমিকা রাখার আহ্বান

সচিবালয় প্রতিবেদক : কিশোর শিক্ষার্থীদের সুস্থ মানসিক বিকাশে ‘কিশোর বাতায়ন’ তৈরিতে দেশের বরেণ্য লেখক, শিক্ষাবিদ, কিশোর সংগঠক এবং বিশেষায়িত প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় কনটেন্ট প্রদানে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তথ্যসচিব মরতুজা আহমদ।

জাতীয় অনলাইন পোর্টাল ‘কিশোর বাতায়ন’ প্রবর্তন, হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ক্লাব গঠন এবং জেলা ব্র্যান্ডিং বিষয়ে প্রেস ব্রিফিংয়ের ওপর ভিডিও কনফারেন্সে তথ্যসচিব এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের আওতায় ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে গণযোগাযোগ অধিদপ্তরের সিলেট জেলা তথ্য অফিসের আয়োজনে কিশোর শিক্ষার্থীদের জন্য এই ‘কিশোর বাতায়ন’ প্রবর্তন করা হচ্ছে।

ভিডিও কনফারেন্সটি পরিচালনা করেন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. জাকির হোসেন। সিলেট জেলা এবং তথ্য মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত এ ভিডিও কনফারেন্সে সোমবার তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অন্যান্যের মধ্যে প্রধান তথ্য অফিসার কামরুন নাহার, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তরের প্রধানরা এবং সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার, সিলেট জেলা প্রশাসকসহ সিলেটের বিশিষ্ট নাগরিকরা উপস্থিত ছিলেন।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম এবং গণযোগাযোগ অধিদপ্তরের জেলা পর্যায়ে ৬৪টি জেলা তথ্য অফিস ও পার্বত্য অঞ্চলে ৪টি তথ্য অফিস একযোগে তৃণমূল পর্যায়ে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম এবং গণযোগাযোগ অধিদপ্তরের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আলোকে এসব কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এ লক্ষ্যে আজ গণযোগাযোগ অধিদপ্তরের জেলা পর্যায়ে ৬৪টি জেলা তথ্য অফিসের মাধ্যমে ‘কিশোর বাতায়নৎ প্রবর্তন, হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ক্লাব গঠন এবং জেলা ব্র্যান্ডিং বিষয়ে একযোগে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ক্লাব মূলত সরকারের সেবাকে জনগণের দোরগোঁড়ায় পৌঁছে দেওয়ার একটি প্লাটফরম। গণযোগাযোগ অধিদপ্তরের ৬৪টি জেলা তথ্য অফিস জেলা পর্যায়ে, পৌর এলাকায় এবং ইউনিয়ন পর্যায়ে হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ক্লাব গঠনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখছে। এসব হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ক্লাবগুলো ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা এবং তৃণমূল পর্যায়ে সরকারি কর্মকর্তা ও জনগণের মধ্যে উদ্ভাবনী সংস্কৃতি গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

জেলা ব্র্যান্ডিং দেশের প্রতিটি জেলার স্বতন্ত্র বৈশিষ্ট্যকে তুলে ধরবে। একটি জেলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে বিবেচনায় রেখে জেলার সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত করে ওই জেলার স্বতন্ত্র বৈশিষ্ট্যকে বিকশিত করার লক্ষ্যে গৃহীত সার্বিক কর্মপরিকল্পনা ও কর্মকাণ্ড মূলত জেলা ব্র্যান্ডিং। জেলা ব্র্যান্ডিংয়ের মাধ্যমে একটি জেলার চলমান উন্নয়নের উদ্যোগ এবং সম্ভাবনাসমূহ বিকশিত করার মাধ্যমে জেলার সার্বিক উন্নয়ন ঘটানো সম্ভব।

ডিজিটাল বাংলাদেশ গড়তে কিশোর শিক্ষার্থীদের জন্য জাতীয় অনলাইন পোর্টাল ‘কিশোর বাতায়ন’, তৃণমূল পর্যায়ে হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া ক্লাব গঠন এবং জেলা ব্র্যান্ডিং তাৎপর্যপূর্ণ অবদান রাখবে বলে ভিডিও কনফারেন্সে আশা প্রকাশ করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়