ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শিশু-কিশোরদের মানস গঠনে খেলাধুলার বিকল্প নেই

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশু-কিশোরদের মানস গঠনে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক : শিশু-কিশোরদের মানস গঠনে শিক্ষার  পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চার বিকল্প নেই বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা গোল্ডকাপ’ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৭-এর ঢাকা বিভাগের ফাইনাল খেলা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একটি অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনায় উদ্দীপ্ত শিক্ষিত সমাজ গঠনে খেলাধুলাকে সমান গুরুত্ব দিতে হবে। খেলাধুলা কোমলমতি শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের পাশাপাশি খেলোয়াড়সুলভ মনোভাব তৈরির দ্বার উন্মুক্ত করে দেয়। এই টুর্নামেণ্টের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম, শৃঙ্খলা, ভ্রাতৃত্ব, উদারতা ও নেতৃত্বের গুণাবলি অর্জিত হবে, তৈরি হবে জয়-পরাজয় সহজে মেনে নেওয়ার দুর্লভ মনসিকতা।

তিনি আরো বলেন, শিশুদের জন্যে এই বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্ট আয়োজনের একটি উদ্দেশ্য হচ্ছে, খেলাধুলার মাঝে আমাদের ছেলে-মেয়েদের ব্যস্ত রাখা এবং তাদের খেলাধুলার সুযোগ করে দেওয়া। একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হওয়াও শিখবে।

এ টুর্নামেণ্ট থেকে বেরিয়ে আসবে একাধিক উদীয়মান ফুটবলার, যারা ফুটবলকে এগিয়ে নেবে সোনালি ভবিষ্যতের দিকে, জানান তিনি।

ঢাকা বিভাগীয় কমিশনার এম বজলুল করিম চৌধুরীর সভাপতিত্বে এ সময় মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবুহেনা মোস্তফা কামাল প্রমুখ বক্তব্য রাখেন।

ঢাকা বিভাগে মোট ১৬ হাজার ১৩৭টি বিদ্যালয় অংশগ্রহণ করে। আজ ফাইনালে বঙ্গবন্ধু গোল্ডকাপে এক-শূন্য গোলে চ্যাম্পিয়ন হয়েছে ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার চুমুরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়, রানারআপ হয়েছে ময়মনসিংহ জেলার মুক্তাগাছার বঙ্গবন্ধু সরকারি প্রা. বিদ্যালয়। দিনের অপর খেলায় ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা গোল্ডকাপে’ সাত-শূন্য গোলে চ্যাম্পিয়ন হয়েছে ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার পাঁচরুখী সরকারি প্রা. বিদ্যালয়, রানারআপ হয়েছে নরসিংদী জেলার সদর উপজেলার ছগরিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। খেলা শেষে প্রধান অতিথি পুরস্কার বিতরণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৭/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়