ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভ‌্যাট আদায়ে ইসিআর ব‌্যবহার নিশ্চিতে দুদকের চিঠি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-১৪ ৭:০৪:৩১ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-১৪ ৭:০৪:৩১ পিএম

নিজস্ব প্রতিবেদক : মূল‌্য সংযোজন কর (ভ‌্যাট) আদায়ে স্বচ্ছতা আনতে সব ব‌্যবসাপ্রতিষ্ঠানে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) মেশিনের ব‌্যবহার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব‌্যবস্থা গ্রহণের অনুরোধ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের প্রধান কার্যালয় থেকে সম্প্রতি মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো এক চিঠির সূত্রে এ তথ‌্য জানা যায়।

দুদকের জনসংযোগ বিভাগ থেকে এ চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দুদক সচিব ড. মো. শামসুল আরেফিনের সই করা চিঠিতে বলা হয়েছে, দেশে ২০০৯ সাল থেকে ১১ ধরনের ব‌্যবসাপ্রতিষ্ঠানে ইলেকট্রনিক ক‌্যাশ রেজিস্টার (ইসিআর) মেশিন ব‌্যবহার বাধ‌্যতামূলক করা হয়েছে। রাজস্ব আদায়ের অন‌্যতম প্রধান উৎস ভ‌্যাট আদায়ের ক্ষেত্রে অধিকাংশ প্রতিষ্ঠান ইসিআর মেশিন ব‌্যবহার না করায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিক্রিত পণ‌্যের মূল‌্যসহ ভ‌্যাট সংক্রান্ত তথ‌্যাদি রক্ষণাবেক্ষণ হচ্ছে না। এক্ষেত্রে প্রতিষ্ঠানসমূহের ভ‌্যাট ফাঁকি দেওয়ার পথ উন্মুক্ত থাকে বলে অভিযোগ রয়েছে।

চিঠিতে আরো বলা হয়েছে, এ অবস্থায় দেশের বিক্রিত পণ‌্য সামগ্রীর মূল‌্যসহ ভ‌্যাট সংক্রান্ত সর্বশেষ তথ‌্য তাৎক্ষণিকভাবে প্রাপ্তির লক্ষ‌্যে এবং স্বচ্ছতা আনয়নে সকল ব‌্যবসাপ্রতিষ্ঠানে ইসিআর মেশিন ব‌্যবহার নিশ্চিত করা আবশ‌্যক বলে দুদক মনে করে। এ অবস্থায় জাতীয় রাজস্ব সুরক্ষার লক্ষ‌্যে দুর্নীতি প্রতিরোধ কল্পে দেশের সব ব‌্যবসাপ্রতিষ্ঠানে ইসিআর মেশিনের ব‌্যবহার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব‌্যবস্থা গ্রহণের জন‌্য সবিনয় অনুরোধ করা হলো।



রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

Walton
 
   
Marcel