ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ছয় মাসে নারী নির্যাতনের ঘটনা ১ হাজার ১৮৫টি

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ১৮ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছয় মাসে নারী নির্যাতনের ঘটনা ১ হাজার ১৮৫টি

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের মার্চ থেকে আগস্ট পর্যন্ত ছয় মাসে দেশের আটটি বিভাগে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ১ হাজার ১৮৫টি।

এই সময়ে হত্যা ২৬০টি, শিশু নির্যাতন ১৬০টি, যৌণ হয়রানি ৮৯টি, আত্মহত্যা ৯৮টি ও ৭১টি পারিবারিক নির্যাতনের ঘটনা ঘটেছে।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘নির্যাতনের শিকার নারীদের রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় আইন সহায়তা নিশ্চিতকরণ’ শীর্ষক এক সংলাপে এ পরিসংখ্যান তুলে ধরা হয়। আমরাই পারি পারিবারিক প্রতিরোধ জোট এ সংলাপের আয়োজন করে।

দেশের ছয়টি জাতীয় দৈনিকে প্রকাশিত খবর বা প্রতিবেদন থেকে নেওয়া  এই পরিসংখ্যান তুলে ধরেন আইনজীবী তাপস কান্তি বল।

‘নারী নির‌্যাতনের সার্বিক চিত্র: ঘটনা অনুসন্ধান’ শীর্ষক উপস্থাপনায় আইনজীবী তাপস কান্তি বল দেখান যে, ছয়মাসে (মার্চ থেকে আগস্ট পর্যন্ত) দেশের ছয়টি দৈনিক পত্রিকায় ৩১৯টি ধর্ষণের খবর উঠে এসেছে।

এছাড়াও বাল্যবিয়ে, অপহরণ, গৃহকর্মী নির্যাতন, সালিশ ও ফতোয়া, এসিড সন্ত্রাস ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নারী নির্যাতনের পরিসংখ্যানও তুলে ধরেন এ আইনজীবী।

তিনি বলেন, ৩১৯টি ধর্ষণের ঘটনার মধ্যে মামলা হয়েছে ২১৬টি ঘটনায়। এর মধ্যে এখন পর্যন্ত বিচার হয়েছে ১২টি ধর্ষণের ঘটনার। এমনিভাবে ২৬০টি হত্যার ঘটনায় মামলা হয়েছে ১১৫টি। এর মধ্যে বিচার হয়েছে ২৩টি হত্যাকাণ্ডের।

এতে প্রধান অতিথির বক্তব্যে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, বিচারপতি এম ইনায়েতুর রহিম,  লিগ্যাল এইডের কাঠামোগত উন্নয়ন, এখতিয়ার বাড়ানোর উপর জোড় দিয়ে  বলেন, ‘লিগ্যাল এইডের সঙ্গে কাজ করে আমার একটা উপলব্ধি হয়েছে যে, লিগ্যাল এইডের কাজকে আরও বেগবান, শক্তিশালী করা উচিৎ। প্রাতিষ্ঠানিক কাঠামো দেওয়া উচিৎ।’

তিনি বলেন, ‘৬৪টি লিগ্যাল এইড কমিটির মধ্যে মাত্র ২৮টি কমিটিতে লিগ্যাল এইড কর্মকর্তা আছে। এতদিন ধরেও আমরা এই পদগুলো পূরণ করতে পারছি না। দ্রুত এই নিয়োগগুলো দেওয়া প্রয়োজন।’

তিনি বলেন, ‘আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, জেলা লিগ্যাল এইড কমিটিগুলোকে আরও শক্তিশালী করা প্রয়োজন। সম্ভবত জেলায় একজন জ্যেষ্ঠ সহকারী বিচারককে নিয়োগ করা হয়। আমি মনে করি এখানে অতিরিক্তি জেলা জজকে নিয়োগ করা প্রয়োজন। তার সঙ্গে আরও দুই-তিনজন সহকারী দেওয়া প্রয়োজন।’

আমরাই পারি জোটের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সংলাপে অংশ নেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের ডিআইজি বনজ কুমার মজুমদার, বিচারক, আইনজীবী, পুলিশ, সাংবাদিক ও বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা।




রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৭/মেহেদী/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়