ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘শৌচাগার হচ্ছে পরিবারের সভ্যতাজ্ঞানের পরিচায়ক’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শৌচাগার হচ্ছে পরিবারের সভ্যতাজ্ঞানের পরিচায়ক’

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক শৌচাগার দিবসের শোভাযাত্রায় অংশগ্রহণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেছেন, কোন সমাজের মানুষ কতটুকু সভ্য তা সেই সমাজের পরিবারগুলোর দুটি জিনিসের মাধ্যমেই বোঝা যায়। এর একটি হচ্ছে তার শৌচাগার আর একটি রান্নাঘর।

তিনি বলেন, ‘শৌচাগার ও রান্নাঘর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে পরিবারের সদস্যরা শারীরিক ও মানসিকভাবেও সুস্থ থাকেন।’

আন্তর্জাতিক শৌচাগার দিবস উপলক্ষে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে শাহবাগ মোড় পর্যন্ত বাংলাদেশে প্রথমবারের মত শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। 

টয়লেট ডে-২০১৭ এ আমাদের অঙ্গীকার, পারফেক্ট হোক টয়লেট ব্যবহার- এই প্রতিপাদ্য নিয়ে এ শোভাযাত্রার আয়োজন করে কাজী এন্টারপ্রাইজেস লিমিটেডের হারপুন লিকুইড টয়লেট ক্লিনার।

টিএসসির সামনে শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। শোভাযাত্রা নিয়ে শাহবাগ মোড়ে যাওয়ার পথে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে দিবসটি উপলক্ষে বক্তৃতা করেন উপাচার্য। তিনি বলেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নভাবে শৌচাগার ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করতে দিবসটি খুবই গুরুত্বপূর্ণ। এই শোভাযাত্রার উদ্দেশ্য হচ্ছে শৌচাগার ব্যবহারে গণ-সচেতনতা তৈরি করা। প্রাত্যহিক জীবনে সুষ্ঠুভাবে শৌচাগার ব্যবহার যে কোন সভ্য সমাজের পূর্বশর্ত।’

উপাচার্য বলেন, ‘সুস্থ জীবন সবারই কাম্য। আর এই সুস্থতার জন্য শৌচাগার ব্যবহারে সতর্ক হওয়া জরুরি। শৌচাগার ব্যবহারে পরিচ্ছন্নতা শুধু পরিবেশই রক্ষা করে না শারীরিকভাবেও সুস্থ রাখে।’

উপাচার্য আরো বলেন, ‘যত্রতত্র মল-মূত্র ত্যাগ করার নেতিবাচক প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করতে হবে। এক্ষেত্রে সব শ্রেণি পেশার মানুষ যদি সচেতন হয় তাহলে পরিবেশও রক্ষা হবে। সেই সঙ্গে মূল্যবোধও উন্নত হবে। সচেতনতা সৃষ্টির পাশাপাশি শতভাগ শৌচাগার ব্যবহার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান উপাচার্য।

শোভাযাত্রায় আরও অংশগ্রহণ করেন টিএসসির পরিচালক এম মহিউজ্জামান চৌধুরী, কাজী এন্টারপ্রাইজেস লিমিটেডের হেড অব সেলস সোহেল হাওলাদার, ব্র্যান্ড ম্যানেজার সাজফিনা সিরাজ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা।

দিবসটি উপলক্ষে দিনব্যাপী ঢাকার বিভিন্ন স্থানের বেশকিছু গণ-শৌচাগারে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হয়েছে বলে জানায় আয়োজক কমিটি। স্বাস্থ্যসম্মতভাবে শৌচাগার ব্যবহারে মানুষকে সচেতন করতে রাজধানীর কয়েকটি এলাকায় ঘরে ঘরে, শিক্ষা প্রতিষ্ঠানে, লঞ্চ ও বাস টার্মিনালে সচেতনতামূলক প্রচারপত্রও বিতরণ করা হয়েছে বলে জানান তারা।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৭/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়