ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আয়রনম্যান আরাফাতকে পিকেএসএফের সংবর্ধনা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আয়রনম্যান আরাফাতকে পিকেএসএফের সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে বেড়ে ওঠা প্রথম বাংলাদেশী দৌড়বিদ হিসেবে আয়রনম্যান খেতাব অর্জন করার জন্য মোহাম্মদ সামছুজ্জামান আরাফাতকে সংবর্ধনা দিয়েছে পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ)। একইসঙ্গে তাকে পিকেএসএফের সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচির শুভেচ্ছা দূত হিসেবে ঘোষণা দিয়েছে।

রোববার এক অনুষ্ঠানে আরাফাতের হাতে ক্রেস্ট এবং আয়রনম্যান প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পৃষ্ঠপোষকতা করে প্রদত্ত এক লাখ টাকার অনুদানের চেক তুলে দেন পিকেএফএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এ সময় পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম ও পিকেএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে তিনবার বাংলা চ্যানেল সাঁতরে পার হওয়া আরাফাত ক্রীড়ামনস্ক বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘দ্যা গ্রেট বাংলাদেশ রান’ এর ব্যানারে টেকনাফ থেকে তেতুঁলিয়া পর্যন্ত মোট ১০০৪ কিলোমিটার দৌড় সম্পন্ন করেছেন। গত ১১ নভেম্বর মালয়েশিয়ার লাংকাওয়িতে অনুষ্ঠিত আয়রনম্যান মালয়েশিয়া, লংকাওয়ি ২০১৭ প্রতিযোগিতায় প্রথমবারের মতো বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত।

সংবর্ধনা অনুষ্ঠানে আরাফাত আয়রনম্যান প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতা তুলে ধরেন এবং এই প্রতিযোগিতায় যাওয়ার বিষয়ে পিকেএসএফের পৃষ্ঠপোষকতার জন্য বিশেষ কৃতজ্ঞতা জানান।

এই প্রতিযোগিতা শেষ করতে হয় ১৭ ঘণ্টার মধ্যে, যার শুরুটা হয় ৩.৮ কিলোমিটার সাঁতারের মধ্য দিয়ে। সাঁতার শেষ করার সঙ্গে সঙ্গেই প্রত্যেক প্রতিযোগীকে সাইকেল চালাতে হয় ১৮০ কিলোমিটার এবং শেষ করতে হয় একটি ফুল ম্যারাথন (৪২.২ কিলোমিটার) দৌড় সম্পন্ন করার মাধ্যমে। আর এ সম্পূর্ণ পথটি আরাফাত পাড়ি দিয়েছেন মাত্র ১২ ঘণ্টা ৪৩ মিনিট ২৮ সেকেন্ডে।

অনুষ্ঠানে পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘উন্নয়নকে টেকসই করার জন্য একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি মানবিক সক্ষমতা অর্জন আবশ্যক। তাই সকল মানুষকে সঙ্গে নিয়ে উন্নয়ন অর্জন করতে হবে। সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হবে এবং আরাফাতের মত আরো অনেক ক্রীড়াবিদ বাংলাদেশের নাম বিশ্ব দরবারে উজ্জ্বল করবে সেই প্রত্যাশা করি।’ তিনি আরাফাতকে অভিনন্দন জানান।

মো. আবদুল করিম বলেন, ‘এতদিন বাংলাদেশের রাজনৈতিক ব্যক্তিরাই বিশ্বে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতো, ক্রীড়া ও অন্যান্য বিভাগ বেশ পিছিয়ে ছিলো তবে বর্তমানে খেলাধুলার ক্ষেত্রে ভিন্নতা দেখা দিচ্ছে। ক্রিকেটের পাশাপাশি আরো অনেক ক্রীড়াবিদ বিশ্ব দরবারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে এবং সফল হচ্ছে।

আয়রনম্যান খেতাব অর্জনের জন্য তিনি আরাফাতকে অভিনন্দন জানান এবং বাংলাদেশে ক্রীড়া ও সাংস্কৃতিক উন্নয়নে পিকেএসএফের উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান।

অনুষ্ঠানে পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) মো. ফজলুল কাদের পিকেএসএফ পরিচালিত সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচির প্রেক্ষিত সম্পর্কে বক্তব্য রাখেন। সুস্থ সংস্কৃতি ও ক্রীড়া চর্চার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে মানুষের সুকুমার বৃত্তি এবং ক্রীড়ামনস্কতার চর্চাকে সম্পৃক্ত করে টেকসই মানবিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের বহুমাত্রিক কর্মসূচির অংশ হিসেবে পিকেএসএফ সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচির আওতায় কর্ম এলাকায় পিকেএসএফ অঞ্চল ও মৌসুমভেদে প্রচলিত খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করছে।

গত ২ নভেম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে পিকেএফএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ ‘আয়রনম্যান ২০১৭’ প্রতিযোগিতায় আরাফাতের অংশগ্রহণের উদ্যোগকে স্বাগত জানিয়ে তার হাতে বাংলাদেশের জাতীয় পতাকা তুলে দেন এবং তাকে এক লাখ টাকা অনুদান প্রদানের মাধ্যমে আয়রনম্যান প্রতিযোগিতায় অংশগ্রহণে পৃষ্ঠপোষকতা করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৭/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়