ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাদরাসা শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ৩০ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাদরাসা শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, মাদরাসা শিক্ষার মানোন্নয়নে মাদরাসা শিক্ষা অধিদপ্তর, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শিক্ষকদের বেতন জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্তিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। যা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

বৃহস্পতিবার কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার জমিয়াতুল মোদার্রেছীন সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, জমিয়াতুল মোদার্রেছীন একটি শৃঙ্খলাবোধবদ্ধ এবং দক্ষ ও শিক্ষিত জনগোষ্ঠীর সংগঠন। এত বড় অরাজনৈতিক সংগঠন মাদরাসা শিক্ষকদের সাথে আছে, তাই আমাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। জমিয়াতুল মোদার্রেছীন যে শুধু মাদরাসা শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধি বা শিক্ষকদের দাবি-দাওয়া নিয়ে কাজ করছে, তা নয়। বরং দেশে একটি সুন্দর ইসলামী সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েও কাজ করে চলেছে।

তিনি বলেন, জমিয়াতুল মোদার্রেছীন ইসলামের লেবাসে ক্ষমতার মোহে অর্থের বিনিময়ে হঠকারী রাজনীতি করছে না। ইসলামের নাম ব্যবহার করে ক্ষমতায় যাবার জন্য কোনো অপশক্তির ছত্রছায়াও লালিত পালিত হচ্ছে না। আমাদের মাদরাসাগুলোকে রাজনীতিমুক্ত রাখতে হবে। অপরাজনীতি থেকে মাদরাসা ছাত্রদের দূরে থাকতে হবে।

মন্ত্রী বলেন, দিন দিন মাদরাসা শিক্ষকদের সম্মান বেড়েই চলেছে। জাতীয় সংসদেও মাদরাসা শিক্ষকদের সম্পর্কে অনেক ইতিবাচক কথা আলোচিত হয়েছে। মাদরাসা হলো ভালো মানুষ তৈরির প্রতিষ্ঠান। আর এই ভালো মানুষের সংগঠন জমিয়াত। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আপনাদের সম্মান, নিরাপত্তা ও অর্থনৈতিকভাবে সাহায্য করে চলেছে।

মাদরাসা শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, এদেশের ব্যালেন্সিং ফোর্স আলেম সমাজ। বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করার মূলমন্ত্র আপনাদের হাতে। দেশ দিনে দিনে উন্নত দেশের দিকে এগিয়ে চলছে। আপনাদেরকেও এ উন্নয়নের জোয়ারে স্বত:স্ফুর্তভাবে অংশগ্রহণ করতে হবে।

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার জমিয়াতুল মোদার্রেছীন সম্মেলনে আরো উপস্থিত ছিলেন মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দিন ওয়ালিউল্লাহী, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দিন,  আওয়ামী লীগ বরুড়া উপজেলার আহবায়ক সাবেক সংসদ সদস্য, মোহাম্মদ নাসিমুল আলম চৌধুরী নজরুল এবং বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর মহাসচিব অধ্যক্ষ আলহাজ মাওলানা শাব্বির আহমেদ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৭/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়