ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৪, ২২ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

ডিএনসিসির উপ-নির্বাচন ২৮ ফেব্রুয়ারির মধ্যে

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৪ ৭:২৫:০৩ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-১৬ ৭:৪৬:৪৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন হবে।

সোমবার নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদ শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সোমবার প্রকাশিত ওই গেজেটে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি নির্বাচন) আইনের ১৫ (ঙ) ধারা অনুযায়ী, ১ ডিসেম্বর থেকে মেয়র পদটি শূন্য ঘোষণা করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব মো. রাজীব আহসান বলেন, সিটি করপোরেশনের কোনো পদ শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে ১ তারিখ থেকে ডিএনসিসিকে শূন্য ঘোষণা করা হলে ২৮ ফেব্রুয়ারির মধ্যে এ সিটিতে নির্বাচন করতে হবে।

ইসি সূত্রে জানা যায়, সোমবার (৪ ডিসেম্বর) পর্যন্ত ডিএনসিসি মেয়র পদ শূন্য হওয়ার প্রজ্ঞাপনের কপি নির্বাচন কমিশনে পৌঁছায়নি। প্রজ্ঞাপনের কপি হাতে পাওয়ার পর কমিশন এই সিটিতে নির্বাচন করার প্রস্তুতি নেবে।

গতকাল নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানিয়েছিলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদ শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করার ৯০ দিনের মধ্যে নির্বাচন করা হবে।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এর ১৬ ধারায় বলা হয়েছে, মেয়র বা কাউন্সিলের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের আগে যদি কোনো পদ শূন্য হয়, তবে ৯০ দিনের মধ্যে সেখানে উপ-নির্বাচন হবে। উপ-নির্বাচনে বিজয়ী বাকি মেয়াদে মেয়র বা কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করবেন।




রাইজিংবিডি/ঢাকা/৪ ডিসেম্বর ২০১৭/হাসিবুল/রফিক

Walton