ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিএনজি-অটোরিকশার মেয়াদ না বাড়ানোর দাবি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিএনজি-অটোরিকশার মেয়াদ না বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক : সিএনজি চালিত অটোরিকশার মেয়াদ আর না বাড়ানোর জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

কমিটির প্রধান উপদেষ্টা মনজুরুল আহসান খান, সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে রোববার এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান। সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও চালকদের মতামত অগ্রাহ্য করে মালিকদের অনৈতিক দাবির মুখে এসব ঝুঁকিপূর্ণ অটোরিক্সার মেয়াদ বাড়ালে তা সম্পূর্ণ অযৌক্তিক এবং যাত্রীনিরাপত্তার জন্য হুমকিদায়ক হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। একইসঙ্গে চালকদের কাছ থেকে মালিকদের দৈনন্দিন অতিরিক্ত ভাড়া এবং যাত্রীদের কাছ থেকে চালকদের অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান জাতীয় কমিটির নেতারা।

বিবৃতিতে বলা হয়, বিদেশ থেকে আমদানি করা এসব অটোরিকশার নির্ধারিত মেয়াদ (অর্থনৈতিক আয়ুষ্কাল) তিন দফায় ছয় বছর বৃদ্ধির পরও অটোরিকশা মালিকরা আরো ৬ বছর বাড়ানোর দাবি তুলেছেন। এ ধরনের দাবি শুধু অনৈতিক ও অযৌক্তিকই নয়, জনস্বার্থ বিরোধীও।

বিবৃতিদাতারা পরিবহন মালিকদের চাপের কাছে নতি স্বীকার না করে জাতীয় স্বার্থকে প্রাধান্য দেওয়ার জন্য সড়ক পরিবহন মন্ত্রণালয় ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রতি আহ্বান জানান। এ ব্যাপারে সকল চাপ ও লোভ-লালসা পরিহার করে নৈতিক অবস্থানে অটল থাকার জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের প্রতিও আহ্বান জানায় জাতীয় কমিটি।

সরকার ঢাকা ও চট্টগ্রাম নগরীর বায়ুদূষণ রোধে দুই স্ট্রোক বিশিষ্ট অটোরিকশা নিষিদ্ধ করে সাধারণ মানুষের সুবিধার্থে ২০০২ ও ২০০৩ সালে এই দুই নগরীর জন্য পরিবেশবান্ধব ২৬ হাজার ৬৫২টি সিএনজিচালিত অটোরিকশা নিবন্ধন ও রুট পারমিট দেয়। আমদানি ও নিবন্ধনের শর্তে প্রত্যেকটি অটোরিকশার মেয়াদ ধরা হয়েছিল ৯ বছর। তবে মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে ইতোপূর্বে তিন দফায় তা বাড়িয়ে ১৫ বছর করা হয়।

২৬,৬৫২টি অটোরিকশার মধ্যে ঢাকায় চলাচলকারী ১৩ হাজার ৬৫২টি অটোরিকশার মধ্যে ৫ হাজার ৫৬১টি এবং চট্টগ্রামে চলাচলরত ১৩ হাজার অটোরিক্সার মধ্যে ৭ হাজার ৪৫৯টির মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে। বাকিগুলোর মেয়াদ শেষ হবে ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে।

কিন্তু মালিকরা তাদের অটোরিক্সার মেয়াদ আরো ৬ বছর বাড়ানোর জন্য ইতোমধ্যে সড়ক পরিবহন মন্ত্রণালয় ও বিআরটিএতে আবেদন করেছেন। তবে চালকেরা এর বিপক্ষে শক্ত অবস্থান নিয়ে বলছেন, অধিকাংশ অটোরিক্সাই দুর্ঘটনার ঝুঁকিপূর্ণ।

এরপর সড়ক পরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে এ বিষয়ে বুয়েটের বিশেষজ্ঞদের মতামত চেয়েছে বিআরটিএ।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/সাওন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়