ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

প্রশ্ন ফাঁস, কোচিং ও দুর্নীতি রোধে দুদকের ৩৯ সুপারিশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশ্ন ফাঁস, কোচিং ও দুর্নীতি রোধে দুদকের ৩৯ সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : প্রশ্নপত্র ফাঁস, নোট বা গাইড, কোচিং বাণিজ্য, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ, এমপিওভুক্তি, নিয়োগ ও বদলিসহ বিভিন্ন দুর্নীতির উৎস বন্ধের জন্য ৩৯টি সুনির্দিষ্ট সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের প্রধান কার্যালয় থেকে ওই সুপারিশ মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো হয়েছে। দুদক উপপরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন সই করা সুপারিশমালায় অনুসন্ধানকালে প্রাপ্ত সুপারিশমালা বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ সচিব বরাবরে প্রেরণ করা হয়েছে।

পাঁচ পাতার চিঠিতে প্রশ্নপত্র ফাঁস, নোট বা গাইড, কোচিং বাণিজ্য, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ, এমপিওভুক্তি, নিয়োগ ও  বদলির সুনির্দিষ্ট সুপারিশ করা হয়েছে। যেখানে কমিশনের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষা ব্যবস্থাপনায় দুর্নীতি প্রতিরোধে গৃহীত সুপারিশসমূহের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সবিনয় অনুরোধ করা হয়েছে।

দুদক জানায়, দুর্নীতি দমন কমিশন আজ শিক্ষা ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে গঠিত ‘শিক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠানিক টিম’ এর অনুসন্ধানী প্রতিবেদন অনুমোদন দিয়েছে। অনুমোদনের পরপরই কমিশন সচিব ড. মো. শামসুল আরেফিন অনুসন্ধানকালে প্রাপ্ত সুপারিশমালা বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠিয়ে দিয়েছেন।

দুদক আরো জানায়, কমিশনের প্রতিবেদনে দুর্নীতির উৎস, দুদকের আইনি ম্যান্ডেট এবং এসকল দুর্নীতি প্রতিরোধে সুনির্দিষ্ট সুপারিশমালা প্রণয়ন করেছে দুদকের বিশেষ টিমের সদস্যরা। ওই প্রতিবেদনে প্রশ্নপত্র ফাঁস, নোট/গাইড, কোচিং বাণিজ্য, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ, এমপিওভুক্তি, নিয়োগ ও বদলিসহ বিভিন্ন প্রকারে দুর্নীতির উৎস এবং তা বন্ধের জন্য ৩৯টি সুনির্দিষ্ট সুপারিশ করা হয়েছে।

‘শিক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠানিক টিম; প্রধান ও দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীনের নেতৃত্বে দুই সদস্যের একটি অনুসন্ধানকালে ওই সুপারিশ তৈরি করেন। টিমের টিমের অপর সদস্য ছিলেন সহকারী পরিচালক মো. হাফিজুর রহমান।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়