ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

২০১৭ সালে বিদেশে সাড়ে ৯ লাখ বাংলাদেশির কর্মসংস্থান

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০১৭ সালে বিদেশে সাড়ে ৯ লাখ বাংলাদেশির কর্মসংস্থান

নিজস্ব প্রতিবেদক : ২০১৭ সালে বিদেশে ৯ লাখ ৬৪ হাজার বাংলাদেশির কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বুধবার ‍ডেইলি স্টার ভবনের আজিজুর রহমান কনফারেন্স রুমে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ‘অভিবাসন কূটনীতি : সাফল্য, সীমাবদ্ধতা ও করণীয়’শীর্ষক সংলাপে প্রধান অথিতির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী বলেন, ২০১৭ সালের জানুয়ারি থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ থেকে ৯ লাখ ৬৪ হাজার কর্মীকে বিদেশে পাঠানো হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে ৭১ হাজার ৪৩৩ জন নারী কর্মী সৌদি আরবে গেছেন।

মন্ত্রী জানান, জনশক্তি প্রেরণে দুর্নীতি, হয়রানি ও অনিয়ম বরদাশত করা হবে না। অভিবাসন ব্যয় কমানো, ভিসা ট্রেডিং বন্ধ করা, নতুন শ্রমবাজার তৈরি করা, দক্ষ কর্মী প্রেরণ, ডায়াসপোরাদের সম্পৃক্ত করা, নারী কর্মীদের সুরক্ষাসহ অভিবাসী কর্মীদের সার্বিক নিরাপত্তা ও কল্যাণ বিধান করাই বর্তমান সরকারের মূল লক্ষ্য।

অভিবাসন খাতে এ বছর রেকর্ড সংখ্যক ৯ লাখ ৬৪ হাজার কর্মীর বিভিন্ন দেশে কর্মসংস্থান, অনলাইন ভিসা চালু, কর্মী প্রেরণে ডিজিটালাইজেশন, স্মার্ট কার্ড প্রবর্তনসহ অভিবাসন কূটনীতিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।  তারপরও অভিবাসন ব্যয় কমিয়ে আনাসহ নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। বিদেশে কর্মী প্রেরণে অতিরিক্ত অর্থ আদায় দুর্নীতি, অনিয়ম, হয়রানি ও প্রতারণা বরদাশত করা হবে না বলেন মন্ত্রী।

প্রবাসীকল্যাণ মন্ত্রী আরো বলেন, সরকারের সফল অভিবাসন কূটনৈতিক তৎপরতার ফলে জর্ডানে নারী কর্মী প্রেরণ, সৌদি আরব ও মালয়েশিয়ায় শ্রমবাজার উন্মুক্ত করা সম্ভব হয়েছে। জিটুজির আওতায় জাপান, কোরিয়া ও মালয়েশিয়ায় খুবই অল্প ব্যয়ে কর্মী পাঠানো হয়েছে। এছাড়া নতুন নতুন শ্রমবাজার খোঁজা হচ্ছে। ২০১৬ সালের ডিসেম্বরে নবম জিএফএমডির চেয়ার হিসেবে বাংলাদেশ ঢাকায় সম্মেলনের আয়োজন করে অভিবাসন কূটনীতিতে বিরাট সাফল্য অর্জন করেছে। যে সম্মেলনে ৭ শতাধিক ডেলিগেট অংশগ্রহণ করে। আবুধাবি ডায়ালগ, কলম্বো প্রসেস, বুদাপেস্ট প্রসেস, কমপ্যাক্ট অন মাইগ্রেশনের প্রস্তুতি গ্রহণ করতে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালন করেছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। তিনি বলেন, ২০১১ সালে ঢাকায় কলম্বো প্রসেস, ডিএফএমডি শীর্ষক সম্মেলন আয়োজন, ২৯টি দেশে লেবার অ্যাট্যাসে নিয়োগ, কয়েকটি দেশের সাথে স্বল্প ব্যয়ে বা বিনা খরচে জিটুজি পদ্ধতিতে শ্রমিক প্রেরণসহ বিভিন্ন দেশে আনডকুমেন্টেড বাংলাদেশি কর্মীদের ডকুমেন্টেড করা অভিবাসন কূটনীতিতে বেশ বড় সাফল্য বয়ে এনেছে। কিন্তু তারপরও কর্মী প্রেরণে নিয়ন্ত্রিত অভিবাসন ব্যয় নির্ধারণ করাটাই সরকারের জন্য এখনো সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

সংলাপে আরো বক্তব্য রাখেন ইসরাফিল আলম এমপি, প্রাক্তন রাষ্ট্রদূত হুমায়ুন কবির, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. কে এম মহসিন, বিএমইটির মহাপরিচালক সেলিম রেজা, বিএমইটির পরিচালক (প্রশিক্ষণ) ড. মো. নুরুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়