ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রধানমন্ত্রী ফিরেছেন

রফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ১৪ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রধানমন্ত্রী ফিরেছেন

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে তিন দিনের সরকারি সফর শেষে বৃহস্পতিবার বিকেলে দেশে ফিরেছেন। ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসে যান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি বিকেল ৫টা ১০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ঢাকায় ফেরার পথে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে প্রায় সাড়ে তিন ঘণ্টা যাত্রাবিরতি করেন প্রধানমন্ত্রী।

বুধবার ফ্রান্সের স্থানীয় সময় রাত ৯ টা ৩৫ মিনিটে (বাংলাদেশ সময় ২টা ৩৫ মিনিট) চালর্স দ্য গল বিমানবন্দর থেকে দুবাইয়ের উদ্দেশে রওয়ানা হন প্রধানমন্ত্রী।

ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসে ওয়ান প্লানেট সামিটের সহআয়োজক ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আমন্ত্রণে এ সামিটে যোগ দেন।

মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসের শহরতলী ইল সেঁগুই দ্বীপের সঙ্গীত ও পারফর্মিং আর্ট সেন্টার লা সেইন মিউজিক্যালে ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলন হয়। এ সম্মেলনে ১০০টি দেশের নেতৃবৃন্দ, বেসরকারি সংস্থা, ফাউন্ডেশন এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ প্রায় ২ হাজার প্রতিনিধি অংশ নেন।

সম্মেলন থেকে ফিরে প্রধানমন্ত্রী ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রী মঙ্গলবার সকালে এলিসি প্যালেসে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করেন। এছাড়া তিনি শীর্ষ সম্মেলন উপলক্ষে আসা বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ আয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া এক মধ্যাহ্নভোজে অংশ নেন।

বুধবার সকালে প্রধানমন্ত্রী হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ডে ফ্রান্সের শীর্ষ ব্যবসায়ী নেতাদের সঙ্গে প্রাতঃরাশকালীন সভাতেও অংশ নেন।

ফরাসি তেল কোম্পানি টোটালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ফিলিপ সকেট এবং ফরাসি এয়ারোস্পেস কোম্পানি থেলসের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মার্টিন ভ্যান শায়েক একই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত সোমবার ফ্রান্সে যান প্রধানমন্ত্রী।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৭/রফিক/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়