ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিজয়ের কুচকাওয়াজে রাষ্ট্রপতির অভিবাদন গ্রহণ

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫০, ১৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজয়ের কুচকাওয়াজে রাষ্ট্রপতির অভিবাদন গ্রহণ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : মহান বিজয় দিবসে জাতীয় প্যারেড স্কয়ারে কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে তিনি তেজগাঁও পুরাতন বিমানবন্দর জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজে অভিবাদন মঞ্চের সামনে আসেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং তিন বাহিনীর প্রধান রাষ্ট্রপতিকে স্বাগত জানান।

১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত খোলা জিপে করে প্যারেড পরিদর্শন করেন রাষ্ট্রপতি। ১০টা ৫০মিনিটে প্যারেড অধিনায়ক রাষ্ট্রপতির কাছে প্যারেড শুরু করার অনুমতি প্রার্থনা করেন।

এরপর শুরু হয় অভিবাদন পর্ব। ১০টা ৫৮ মিনিটে প্যারেড অধিনায়ক মেজর জেনারেল আকবর হোসেন রাষ্ট্রপতিকে অভিবাদন জানান। এরপর অভিবাদন জানান প্যারেড উপঅধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল মো. হুসেইন আল মোর্শেদ। তার সঙ্গে ছিলেন মেজর রাজীব ও মেজর সফি। অভিবাদন জানানোর সময় অভিবাদন মঞ্চে রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন  মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও তিন বাহিনীর প্রধানগণ।

কুচকাওয়াজে অংশ নেওয়া সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড, বিএনসিসি, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের পৃথক কন্টিনজেন্ট পর্যায়ক্রমে রাষ্ট্রপতিকে অভিবাদন জানায়। রাষ্ট্রপতি অভিবাদন মঞ্চ থেকে অভিবাদন গ্রহণ করেন।

এছাড়া বিভিন্ন দৃষ্টিনন্দন যান্ত্রিক প্রদর্শনী বাহন কুচকাওয়াজে অংশ নেয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বন ও পরিবেশ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, ধর্মবিষয়য়ক মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় তাদের যান্ত্রিক প্রদর্শনী বাহন নিয়ে অভিবাদন জানায়। কোনো কোনো মন্ত্রণালয় যান্ত্রিক নৌকায় তাদের প্রদর্শনী নিয়ে আসে। বেলা ১২টা পর্যন্ত চলে অভিবাদন পর্ব।

প্রধানমন্ত্রী, স্পিকার, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সচিব, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা, বিদেশি রাষ্ট্রদূত ও বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক হাজার মানুষ কুচকাওয়াজ উপভোগ করেন।

কুচকাওয়াজের অধিনায়ক ছিলেন সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) মেজর জেনারেল আকবর হোসেন। কুচকাওয়াজে কন্টিনজেন্ট, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন শাখা ও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অগ্রগতির তথ্য জানানো হয়।

এর আগে সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৭/সাওন/সাইফ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়