ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চীনে বাংলাদেশিদের উদ্যোগে বিজয় দিবস উদযাপিত

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনে বাংলাদেশিদের উদ্যোগে বিজয় দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক : চীনে বাংলাদেশিদের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। চীনের ছংছিং প্রদেশের পাঁচ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০০ বাংলাদেশী শিক্ষার্থী এ আয়োজনে অংশ নেয়। অনেক চীনা নাগরিকও এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে বাংলদেশীদের সঙ্গে।

দিবসটি উপলক্ষে আনন্দ ভ্রমনের আয়োজন করা হয়। কনকনে শীত উপেক্ষা করে সকাল ৭টা সময় ছাত্রছাত্রীরা যাত্রা শুরু করে চিশুয়ে নামক একটি পিকনিক স্পটে। সেখানে লালসবুজের ব্যানারে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যকে লালন করে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি ও নাটক পরিবেশন করে।

এ অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বের সার্বিক তত্ত্বাবধান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রাক্তণ শিক্ষার্থী বর্তমানে চীনের ছংছিং জিয়াওথং বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইন্টারন্যশানাল চাইনিজ বিভাগের ছাত্র আসিফ ইমন। গান পরিবেশন করেন জাহিদ, সুজন, মাহফুজ, রিমু। অনুষ্ঠানে দেশাত্মবোধক গান ও নাটক পরিবেশন করে ছংছিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বাংলাদেশিদের সঙ্গে যৌথভাবে বিজয় দিবসের অনুষ্ঠানের আয়োজন করে চীনা টুরিস্ট সংগঠন ডিই ইন্টারন্যাশনাল। এ অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেন ডিই ইন্টারন্যাশনালের ব্যাবস্থাপনা পরিচালক চীনা নাগরিক ড্যানিয়েল এবং ফরেন মার্কেটিং ম্যানেজার বাংলদেশি ছাত্র সিয়াম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড্যানিয়েল।




রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়