ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুলনায় পাটকল শ্রমিকদের কর্মবিরতি চলছে

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৬, ১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় পাটকল শ্রমিকদের কর্মবিরতি চলছে

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনায় নতুন বছরের সূচনা হলো পাটকল শ্রমিক-কর্মচারীদের ধর্মঘট ও কর্মবিরতির মধ্য দিয়ে। বকেয়া মজুরিসহ ১১ দফা দাবিতে পাটকল শ্রমিকরা চলমান কর্মসূচির অংশ হিসেবে বছরের প্রথম দিন সোমবারও কর্মবিরতি পালন করেছেন।

সোমবার সকালে স্ব স্ব মিল গেটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শ্রমিকরা। ফলে খুলনার রাষ্ট্রায়ত্ত আট পাটকলের উৎপাদন চতুর্থ দিনের মতো বন্ধ রয়েছে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, পাটকলগুলোতে শ্রমিকের ছয় থেকে আট সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে তারা ধারাবাহিক আন্দোলন করলেও কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। এর আগে ২৮ ডিসেম্বর সকাল থেকে পাটকলের উৎপাদন বন্ধ রেখে রাজপথে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। এ সময় দফায় দফায় মিছিল ও মিল গেটের সামনের সড়কে টায়ারে আগুন জ্বালানো হয়।

স্টার জুট মিল সিবিএ সভাপতি মো. বেল্লাল হোসেন বলেন, ‘চতুর্থ দিনের মতো কর্মবিরতি অব্যাহত রয়েছে। আগামীকাল ২ জানুয়ারির মধ্যে দাবি না মানা হলে ঢাকা ও চট্টগ্রাম জোনের শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করে পরবর্তী কর্মসূচি নির্ধারণ করা হবে। তবে সে কর্মসূচি আরো কঠিন হতে পারে।’

পাটকলগুলোর সূত্র জানায়, খুলনা অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলের মধ্যে ক্রিসেন্ট জুট মিলে ৫ হাজার, প্লাটিনামে সাড়ে ৪ হাজার, স্টারে সাড়ে ৪ হাজার, দৌলতপুর জুট মিলে সাড়ে ৬শ’, ইস্টার্নে ২ হাজার, আলিমে দেড় হাজার, জেজেআই জুট মিলে ২ হাজার ৬শ’ এবং খালিশপুর জুট মিলে প্রায় সাড়ে চার হাজার শ্রমিক রয়েছেন। এসব পাটকলের শ্রমিকদের চার থেকে ১২ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। এসব মিলে শ্রমিকদের বকেয়া রয়েছে প্রায় ৬০ কোটি টাকা।



রাইজিংবিডি/খুলনা/১ জানুয়ারি ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়