ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘প্রয়োজনে সংবিধান পরিবর্তন করতে হবে’

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ১৪ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রয়োজনে সংবিধান পরিবর্তন করতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক : সরকার সংবিধানের ‘দোহাই দিয়ে’ ক্ষমতায় থাকতে চাইছে অভিযোগ করে বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, প্রয়োজনে সংবিধান পরিবর্তন করতে হবে।

রোববার বিকেলে রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশুকল্যাণ মিলনায়তনে এক প্রতিবাদ সভায় তিনি এ কথা বলেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য (একাংশ) জাহাঙ্গির আলম মিন্টুর মুক্তির দাবিতে এর আয়োজন করে ‘বাংলাদেশ সিভিল রাইটস সোসাইটি’ নামের একটি সংগঠন।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, সংবিধান কোন ঐশী বাণী নয় যে এটা পরিবর্তন করা যাবে না। রাষ্ট্রের ও জনগণের প্রয়োজনে সংবিধান পরিবর্তন করতে হয় ও করতে হবে। সংবিধানে পারষ্পরিক সংঘাতপূর্ণ বিষয়গুলোকেও সংশোধন করতে হবে।

সরকার সংবিধানের দোহাই দিয়ে নিজেদের অবৈধ ক্ষমতাকে পাকাপোক্ত করতে চাচ্ছে-অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, তারাই এক সময় সংবিধানের প্রদত্ত গণতান্ত্রিক অধিকারকে হত্যা করে একদলীয় বাকশাল প্রতিষ্ঠিত করেছিল। আজ আবারো সংবিধানের দোহাই দিয়ে গণতন্ত্রকে নিয়ন্ত্রণের মাধ্যমে নিজেদের একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে চাচ্ছে।

‘সরকারের অপশাসনে’ রাষ্ট্রের প্রধান তিন স্তম্ভ সংসদ, বিচার বিভাগ ও নির্বাহী বিভাগ ধ্বংস হতে চলেছে বলে মন্তব্য করেন আমির খসরু।

তিনি বলেন, ‘বর্তমানে যে অপশাসন চলছে তা এক-এগারোর এর অপশাসনেরই ধারাবাহিকতা মাত্র। আওয়ামী দুঃশাসনে আজ গণতন্ত্র ধ্বংস প্রায়। জনগণের ভোটাধিকারসহ প্রায় সব অধিকারই কেড়ে নিয়েছে সরকার। এ অবস্থায় দেশ চলতে পারে না। জনগণের অধিকার প্রতিষ্ঠায় গণতান্ত্রিকভাবে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।’

সরকারের উন্নয়ন মেলার সমালোচনা করে বিএনপির এই নীতি নির্ধারক বলেন, ‘সরকারের মনে রাখা উচিত শুধু উন্নয়ন দিয়ে ক্ষমতায় থাকা যায় না। শুধু উন্নয়নই যদি ক্ষমতায় থাকার মূল বিষয় হতো তাহলে আইয়ূব খানের পতন হতো না। জনগণের ভোটধিকার কেড়ে নিয়ে, কণ্ঠকে স্তব্ধ করে দিয়ে কোনো শাসকই ক্ষমতায় টিকে থাকতে পারে না।’

আয়োজক সংগঠনের চেয়ারম্যান জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের আরো বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট নাজমুল হক নান্নু, সাংবাদিক ও কবি আবদুল হাই শিকদার, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, ডিইউজের একাংশের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জাতীয়তাবাদী তাতীদলের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৮/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়