ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভোলার ভেদুরিয়ায় নতুন গ্যাসক্ষেত্র

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-১৫ ২:৪৯:৪২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৬ ৮:১১:০৮ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভোলার সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে একটি নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। এটি দেশের ২৭তম গ্যাসক্ষেত্র। এই গ্যাসক্ষেত্রে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে দেশের এ গ্যাসক্ষেত্রটির সন্ধান পাওয়ার কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি মন্ত্রিসভার সদস্যদের অভিনন্দন জানান। এই গ্যাসক্ষেত্রে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলেও আশা করেন তিনি। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।

তিনি বলেন, একটা সুসংবাদ মন্ত্রিসভাকে অবহিত করা হয়। সেটা হল যে, ভোলার ভেদুরিয়া গ্যাসক্ষেত্রে ৬০০ বিসিএফ (বিলিয়ন কিউবিক ফিট) গ্যাস আবিষ্কৃত হয়েছে। এটা দেশের ২৭তম গ্যাসক্ষেত্র। ভোলায় আবিষ্কৃত মজুত এক দশমিক ৫ টিসিএফ (ট্রিলিয়ন কিউবিক ফিট), এখানে যদি আরো খনন করা হয় ইনশাআল্লাহ আরো গ্যাস পাওয়া যাবে বলে আশা করি।

গ্যাসের মজুত ঘোষণার আগে যে পরীক্ষাগুলোর করা প্রয়োজন তা করা হয়েছে কি না জানতে চাইলে-মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘টেস্ট করেই রেজাল্ট হচ্ছে এটা।’

গত ৯ ডিসেম্বর ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের মাঝির হাটে ভোলা নর্থ-১ নামে গ্যাস অনুসন্ধান কূপের খননকাজ শুরু করে বাপেক্স। এতে সহযোগিতা করছে রাশিয়ার গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও মার্কিন কোম্পানি হ্যালিবারটন।

এর আগে ভোলার শাহবাজপুরে একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়া যায়। এতে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge