ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আতিকুলেই আস্থা আওয়ামী লীগের!

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ১৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আতিকুলেই আস্থা আওয়ামী লীগের!

নৃপেন রায় : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে তফসিল ঘোষণার পরই নির্বাচনী প্রক্রিয়া শুরু করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

শনিবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে। নৌকা প্রতীকের মনোনয়ন আগ্রহী অনেকে হলেও বিজিএমইএর প্রাক্তন সভাপতি আতিকুল ইসলাম আতিকই চূড়ান্ত প্রার্থী হিসেবে এগিয়ে আছেন। এ লক্ষ্যে ১৬ জানুয়ারি স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত করবে দলটি।

দলীয় সূত্র জানায়, ঢাকা সিটির একাংশের নির্বাচনকে আগামী জাতীয় নির্বাচনের আগে মর্যাদার লড়াই হিসেবে দেখছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের যোগ্য উত্তরসূরি হিসেবে কাউকে প্রার্থী চূড়ান্ত করতে দলটিকে হিমশিম খেতে হয়েছে। দলটির হাইকমান্ড সবকিছু মাথায় রেখে ইতিমধ্যে আতিকুল হককে নির্বাচনী কাজের প্রস্তুতি নিতে সবুজ সংকতে দিয়েছে। আগামী ১৬ জানুয়ারি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী তালিকা চূড়ান্ত করবে আওয়ামী লীগ।

গতকাল থেকে মেয়র পদে মনোনয়ন ফরম বিতরণ শুরু করে দলটি। এখন পর্যন্ত ১২জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছে। ফরম সংগ্রহকারীরা হলেন বিজিএমইএর প্রাক্তন সভাপতি আতিকুল ইসলাম আতিক, রাসেল আশেকী, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রাক্তন সদস্য অ্যাডভোকেট মমতাজ হোসেন মেহেদী, প্রাক্তন সংসদ সদস্য এইচবিএম ইকবাল, এফবিসিসিআইয়ের পরিচালক হেলাল উদ্দিন, আদম তমিজি হক, মোহাম্মদ ফরহাদ হোসেন, প্রাক্তন অধ্যক্ষ শাহ আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোবায়ের আলম, ব্যবসায়ী আবেদ মনসুর, ইয়াদ আল ফকির (অব. মেজর), শামীম হাসান।

আনিসুল হকের মৃতুতে শূন্য হওয়া মেয়র পদে আগামী ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ডিএনসিসির প্রথম নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন নিয়ে মেয়র পদে বিজয়ী হন আনিসুল হক।

দলীয় সূত্র জানায়, সর্বশেষ দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিএমইএর প্রাক্তন সভাপতি আতিকুল ইসলাম আতিককে নৌকার প্রার্থী হিসেবে ইঙ্গিত করেন। এর আগে গত ২৩ ডিসেম্বর গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আতিকুল ইসলাম। এরপর থেকেই  গণসংযোগ শুরু করেন।

এ বিষয়ে আতিকুল ইসলাম আতিক রাইজিংবিডিকে বলেন, ‘আমি গণসংযোগ চালিয়ে যাচ্ছি। গতকাল আমার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে।’

গত ৭ জানুয়ারি রাজধানীর কারওয়ান বাজার এলাকায় গণসংযোগের সময় আতিকুল ইসলাম বলেন, সর্বস্তরের মানুষের মাঝে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছি। আওয়ামী লীগ আমার ওপর আস্থা রাখলে আমি আস্থার প্রতিদান দেবো। ডিএনসিসি উপনির্বাচন থেকে নিজের কিছু পাওয়ার নেই বলে মন্তব্য করে তিনি আরো বলেন, আমি একটি দিন, একটি মুহূর্তও নষ্ট করব না। আমার এখন নেওয়ার কিছু নেই। আমার দেওয়ার পালা। এ সময় তিনি প্রয়াত মেয়র আনিসুল হকের অসমাপ্ত কাজ সমাপ্ত করার প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি আরো বলেন, ‘আপনারা আজ বিভিন্ন গণমাধ্যমে দেখেছেন, প্রধানমন্ত্রী এই নির্বাচনে আমাকে মনোনয়ন দিতে পারেন। আমি আশা করি, তিনি আমাকে মনোনয়ন দেবেন। এজন্য আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।’

গত ডিএনসিসি নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে প্রধান সমন্বয়কারীর দায়িত্বপালনকারী লে. কর্নেল (অব.) ফারুক খান বলেন, মেয়র পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আগ্রহী প্রার্থীরা ফরম সংগ্রহ শুরু করেছে। আগামী ১৬ জানুয়ারি দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সম্মতিক্রমে প্রার্থী চূড়ান্ত করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সহসভাপতি ও ব্যবসায়ী নেতা বলেন, আওয়ামী লীগ সভাপতি ইতিমধ্যে আমাদের কয়েকজনকে গণভবনে ডেকে নিয়ে নির্বাচনী এলাকায় ভোট ফ্যাক্টরগুলো নিয়ে আলোচনা করেছেন এবং আমাদের কিছু নির্দেশনা দিয়েছেন। আমরা সেই ফ্যাক্টরগুলো ধরে কাজ করে যাচ্ছি। প্রার্থীকে চূড়ান্ত মনোনয়ন দেওয়ার পর থেকে আমরা প্রকাশ্যে কাজ শুরু করবো। নির্বাচনী প্রচারণায় আমাদের কিছু চমক থাকবে।

১১ জানুয়ারি দুপুরে সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল বলেন, ‘দলের প্রার্থী, নির্বাচন আর দলীয় নেতা; এখানে পার্থক্য আছে। এটা হলো স্ট্র্যাটেজি। আমরা আমাদের সমমনা ব্যক্তিতে দেবো (মনোনয়ন)। একেবারে সক্রিয় হতে হবে এমন কোনো কথা নেই। সক্রিয় যদি দেওয়া যায়, সেটা যদি জনমতে আসে মনোনয়ন বোর্ড যদি মনে করে তাহলে সক্রিয় লোককে দেবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেননি আতিককে আমি গ্রিন সিগন্যাল দিয়েছি। উনি মুখে এটা বলেননি। তবে শেখ হাসিনা আতিককে বলেছেন, তুমি নির্বাচন করতে চাইলে নির্বাচন করার জন্য কাজ শুরু করো, প্রস্তুতি নাও। নমিনেশন দেবে আমার নমিনেশন বোর্ড। আমরা প্রার্থীতা ঠিক করে দেইনি।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/নৃপেন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়