ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পেঁয়াজের দাম হ্রাস পেয়ে স্বাভাবিক পর্যায়ে পৌঁছেছে

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ১৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পেঁয়াজের দাম হ্রাস পেয়ে স্বাভাবিক পর্যায়ে পৌঁছেছে

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সরকারের বিভিন্ন উদ্যোগ এবং দেশে নতুন পেঁয়াজের উৎপাদন শুরু হওয়ায় স্থানীয় বাজারে পেঁয়াজের মূল্য   হ্রাস পেয়ে স্বাভাবিক পর্যায়ে পৌঁছেছে।

সোমবার জাতীয় সংসদের দশম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মো. আবদুল্লাহর (লক্ষ্মীপুর-৪) এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে পেঁয়াজের মূল্য স্থিতিশীল করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ভারত, মিয়ানমার, মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির ব্যবস্থা নেওয়া হয়েছে।

পেঁয়াজের বিপণন ব্যবস্থায় সরকারের নজরদারি বৃদ্ধি করাসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারের তরফ থেকে পেঁয়াজ আমদানিকারক ও ঢাকার বিভিন্ন পাইকারি বাজারের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় সভা করে দিকনির্দেশনা দিয়েছে।

সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তৃণমূল পর্যায়ে ভোক্তা-স্বার্থ রক্ষায় ভোক্তা সংরক্ষণ আইন অনুযায়ী প্রতি জেলায় জেলা প্রশাসকের সভাপতিত্বে ১১ সদস্যের জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি গঠন করা হয়েছে। এছাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যানের সভাপতিত্বে ১৮ সদস্যের উপজেলা ভোক্তা অধিকার কমিটি ও ইউনিয়ন চেয়ারম্যানের সভাপতিত্বে ২০ সদস্যের ইউনিয়ন ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, প্রতিটি জেলায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে তৃণমূল পর্যায়ে ভোক্তার স্বার্থ রক্ষা করেন।

সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরনের (নোয়াখালী-৩) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মৎস্য খাদ্য, হাস-মুরগির খাদ্য ও পশুর খাদ্য আমদানির ক্ষেত্রে বিভিন্ন পরীক্ষার পর আমদানিকৃত পণ্য ছাড় করা হয়। দেশে আমদানিকৃত ফলমূল ও মাছ ছাড়করণের পূর্বে ফরমালিনমুক্ত কিনা তা পরীক্ষা করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়