ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সৌদি যেতে পুরুষ শ্রমিকের ব্যয় ১ লাখ ৬৫ হাজার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ১৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সৌদি যেতে পুরুষ শ্রমিকের ব্যয় ১ লাখ ৬৫ হাজার

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, সৌদি আরব যেতে প্রত্যেক পুরুষ শ্রমিকের ১ লাখ ৬৫ হাজার টাকা ব্যয় হয়।

সোমবার সংসদের দশম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, সরকার সম্প্রতি ১৬টি দেশের অভিবাসন ব্যয় পুনর্নির্ধারণ করেছেন। দেশে ও পেশা ভেদে বিভিন্ন দেশে গমনকারী শ্রমিকের অভিবাসন ব্যয় ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এক্ষেত্রে সৌদি আরবে শূন্য অভিবাসন ব্যয়ে নারীকর্মী পাঠানোর পাশাপাশি পুরুষকর্মীদের জন্য সর্বোচ্চ ১ লাখ ৬৫ হাজার টাকা এবং সিঙ্গাপুরে সর্বোচ্চ ২ লাখ ৬২ হাজার ২৭০ টাকা অভিবাসন ব্যয়ে রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী পাঠানো হয়ে থাকে।

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ৫১ লাখ ৯৮ হাজার ৯১৪ জন কর্মী বিদেশ গেছেন।

তিনি আরো বলেন, মালয়েশিয়া যেতে ১ লাখ ৬০ হাজার, লিবিয়া ১ লাখ ৪৫ হাজার ৭৮০, বাহরাইন ৯৭ হাজার ৭৮০ টাকা, সংযুক্ত আরব আমিরাত ১ লাখ ৭ হাজার ৭৮০, কুয়েত ১ লাখ ৬ হাজার ৭৮০ টাকা, সালতানাত অব ওমান ১ লাখ ৭৮০ টাকা,  ইরাক ১ লাখ ২৯ হাজার ৫৪০ টাকা, কাতার ১ লাখ ৭৮০ টাকা, জর্ডান ১ লাখ ২ হাজার ৭৮০ টাকা, মিশর ১ লাখ ২০ হাজার ৭৮০ টাকা, রাশিয়া ১ লাখ ৬৬ হাজার ৬৪০ টাকা, মালদ্বীপ ১ লাখ ১৫ হাজার ৭৮০ টাকা, ব্রুনাই দারুসসালাম ১ লাখ ২০ হাজার ৭৮০ টাকা এবং লেবানন যেতে ১ লাখ ১৭ হাজার ৭৮০ টাকা অভিবাসন ব্যয় হয়।

সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর (পিরোজপুর-৩) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি খরচে বিদেশে কোনো কর্মী পাঠানো হয় না। সরকারের শ্রম কূটনৈতিক তৎপরতা ও বিভিন্ন দেশের সঙ্গে সমঝোতা স্মারকের আলোকে স্বল্প খরচে বিভিন্ন দেশে কর্মী পাঠানো হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়