ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতে রানার-আপ হলেন বাংলাদেশের জিয়াউর রহমান

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে রানার-আপ হলেন বাংলাদেশের জিয়াউর রহমান

ক্রীড়া প্রতিবেদক : ভারতের নয়া দিল্লী শহরে অনুষ্ঠিত ১৮তম দিল্লী ওপেন আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতায় রানার-আপ হবার গৌরব অর্জন করেছেন বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান।

সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে এই প্রতিযোগিতায় অংশ নেওয়া গ্র্যান্ড মাস্টার জিয়া ১০ খেলায় ৮ পয়েন্ট পেয়ে রানার-আপ হন। যেখানে ২৭ জন গ্র্যান্ড মাস্টার অংশ নিয়েছেন।

আজ (মঙ্গলবার) দশম বা শেষ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। দশম রাউন্ডে জিয়া ভারতের গ্র্যান্ড মাস্টার কার্তিকায়ন মুরালির সাথে ড্র করেন। দশম রাউন্ড শেষে জিয়া ও আরো দুই খেলোয়াড় ৮ পয়েন্ট করে অর্জন করেন, টাইব্রেকিং এ জিয়া রানার-আপ হন। আজারবাইজানের গ্র্যান্ড মাস্টার নাইডিসচ আরকাইজ সাড়ে আট পয়েন্ট পেয়ে এ ইভেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।

রানার-আপ হিসেবে বাংলাদেশের জিয়া ৪ লাখ ভরতীয় রুপি অর্থ পুরস্কার পেয়েছেন। এছাড়া এ ইভেন্টে গ্র্যান্ড মাস্টার জিয়ার ৩১ রেটিং পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।

 



গ্র্যান্ড মাস্টার জিয়া এ ইভেন্টের ১০ খেলায় ৭টি জয়ী হন, ২টি তে ড্র করেন এবং ১টি খেলায় পরাজিত হন। তিনি চতুর্থ রাউন্ডে ভিয়েতনামের গ্র্যান্ড মাস্টার ট্রান তিয়েন মিনকে, পঞ্চম রাউন্ডে তাজিকিস্তানের গ্র্যান্ড মাস্টার আমানাতোভ ফারুককে, অষ্টম রাউন্ডে রাশিয়ার গ্র্যান্ড মাস্টার রোজুম ইভানকে এবং নবম রাউন্ডে নেদারল্যান্ডের গ্র্যান্ড মাস্টার সের্গেই তিভিয়াকভকে পরাজিত করেন। ষষ্ঠ রাউন্ডে গ্র্যান্ড মাস্টার জিয়া ভারতের গ্র্যান্ড মাস্টার দীপ সেনগুপ্তার সাথে ও দশম রাউন্ডে ভারতের গ্র্যান্ড মাস্টার কার্তিকায়ন মুরালির সাথে ড্র করেন। গ্র্যান্ড মাস্টার জিয়া একটি খেলায় অষ্টম রাউন্ডে এ ইভেন্টের চ্যাম্পিয়ন আজারবাইজানের গ্র্যান্ড মাস্টার আরকাইজের কাছে হেরে যান।

গোল্ডেন স্পোর্টিং ক্লাবের তাহসিন তাজওয়ার জিয়া সাড়ে তিন পয়েন্ট নিয়ে ২১০তম, বগুড়ার মিজানুর রহমান ৩ পয়েন্ট নিয়ে ২৪৩তম ও মোঃ আবুল কাশেম ২ পয়েন্ট নিয়ে ২৫৫তম হন।

২৪টি দেশের ২৭ জন গ্র্যান্ড মাস্টার, ১ জন মহিলা গ্র্যান্ড মাস্টার, ২৪ জন আন্তর্জাতিক মাস্টার ও ৫ জন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ২৬৫ জন খেলোয়াড় এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়