ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ট্রেনের টিকিটে থাকবে যাত্রীর নাম ও উন্নতমানের খাবার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রেনের টিকিটে থাকবে যাত্রীর নাম ও উন্নতমানের খাবার

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ও বিভিন্ন দুর্ঘটনা প্রতিরোধে অন্যান্য পরিবহনের মতো ট্রেনের টিকিটে যাত্রীর নাম লেখা ও লিখিত নামের যাত্রী ব্যতীত অন্য কোনো যাত্রী যাতে ট্রেনে উঠতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

ভারতের ট্রেনগুলোতে যে পদ্ধতিতে খাবার পরিবেশন হয় সেই পদ্ধতিতে বাংলাদেশের ট্রেনগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করতে সুপারিশ করা হয় কমিটির বৈঠকে।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪০তম বৈঠকে এ সুপারিশ করা হয়। 

বৈঠকে পণ্য পরিবহনের ক্ষেত্রে ফ্রেড ট্রেন, লোকোমোটিভ, যাত্রীবাহী কোচ ও কাভার্ড ভ্যান, বিভিন্ন কারখানায় যাত্রীবাহী ট্রেন মেরামত এবং লোকোশ্যাড ও ক্যারেজশ্যাড মেরামত বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয় পণ্য পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে কন্টেইনার এক্সপ্রেস, ট্যাংক স্পেশাল, ফার্টিলাইজার স্পেশাল, ফুড গ্রেইন ও অন্যান্য গুডস ট্রেন পরিচালনা করে থাকে। এছাড়াও চারটি ইন্টারচেঞ্জ রুটে ভারত থেকে আমদানিকৃত পণ্য রেলযোগে বিভিন্ন গন্তব্যে পরিবাহিত হয়। লোকাল, এক্সপ্রেস ও মেইল ট্রেনের লাগেজ ভ্যানে পার্সেল পণ্য বহন করা হয়।

এছাড়াও বৈঠকে জানানো হয়, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে মোট ২৭৩টি লোকোমোটিভ এবং ৬ হাজার ৪৫৯টি ওয়াগন রয়েছে যার মধ্যে মিটারগেজ লোকেমোটিভ ১৭৯টি ও ব্রডগেজ লোকোমোটিভ ৯৪টি এবং মিটারগেজ ওয়াগন ৪ হাজার ৯২৫টি এবং ব্রডগেজ ওয়াগন ১ হাজার ৫৩৪টি।

কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মুজিবুল হক, মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশগ্রহণ করেন।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়