ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মুক্তিযোদ্ধাদের নামে স্থানীয় সড়কের নামকরণ করা হবে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৪, ২১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযোদ্ধাদের নামে স্থানীয় সড়কের নামকরণ করা হবে

সচিবালয় প্রতিবেদক : এলাকার জনগণ যাতে তাদের বীর মুক্তিযোদ্ধাদের সম্পর্কে জানতে পারে সেজন্য মুক্তিযোদ্ধাদের নামে স্থানীয় সড়কের নামকরণ করা হবে। এ লক্ষ্যে সরকার কাজ করছে।

রোববার বগুড়া জেলা মুক্তিযোদ্ধা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের উদ্বোধন শেষে মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ কথা জানান।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, শহীদ মিনার ভাষা আন্দোলনের প্রতীক। ভাষা শহীদদের প্রতি আমরা গভীর শ্রদ্ধা জানাই। কিন্তু মহান স্বাধীনতা এবং জাতীয় দিবসে শ্রদ্ধা জানানোর মত স্থাপনা জেলা-উপজেলায় নেই। তাই শহীদ মুক্তিযোদ্ধার  স্মৃতি স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ করা হবে।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ঘরে ঘরে পৌঁছে দেয়া হবে। মুক্তিযোদ্ধাদের উপজেলা সদরের ব্যাংকে কষ্ট করে গিয়ে টাকা তুলতে হবে না। এ লক্ষ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কাজ করছে।

মন্ত্রী মুক্তিযোদ্ধাদের বলেন, দেশকে মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে নিতে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ নতুন প্রজন্ম প্রয়োজন। তাই মুক্তিযোদ্ধাদের সন্তান তথা পরিবারকেও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে।

মন্ত্রী আরো বলেন, অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য সব জেলা-উপজেলায় বহুতল আবাসিক ভবন নির্মাণ করা হবে এবং সারা দেশের সব বধ্যভূমিতে একই রকম স্মৃতিস্তম্ভ নির্মাণ এবং মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে করা হবে। যাতে মানুষ দেখে সহজে চিনতে ও বুঝতে পারে।

এছাড়া পাঠ্যপুস্তকে মুক্তিযোদ্ধাদের গর্বিত সাফল্যের কথার পাশাপাশি চিহ্নিত রাজাকারদের কুর্কীতির কথাও থাকবে বলে জানান তিনি। এর ফলে শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধা ও রাজাকারদের সম্পর্কে সঠিক তথ্য ও ধারণা পাবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

বগুড়া জেলা প্রশাসক নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন, বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মো.  মকবুল হোসেন ও স্থানীয় মুক্তিযোদ্ধা নেতারা বক্তব্য রাখেন।




রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়