ঢাকা, শনিবার, ১২ ফাল্গুন ১৪২৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

প্রতিমাসে ভাতা পাবেন মুক্তিযোদ্ধারা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-২৩ ৭:০৮:২২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৩ ৭:১১:১৬ পিএম

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, অচিরেই প্রতিমাসে মুক্তিযোদ্ধা ভাতা প্রদানের ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার জাতীয় সংসদের দশম অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর (সিলেট-৩) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, দেশের গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের জন্য বর্তমানে তিন মাস পর পর ভাতা প্রদান করা হলেও মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা-২০১৩ মোতাবেক প্রতিমাসে ভাতা প্রদান মর্মে উল্লেখ রয়েছে। নীতিমালা অনুসারে ভাতা প্রদানের জন্য সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন, রাজাকার, আলবদর ও পিস কমিটির সদস্যদের একটি তালিকা প্রণয়নের উদ্যোগ অব্যাহত রয়েছে। তবে এর একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ছিল। তবে বিএনপি-জামায়াত জোট সরকার আমলে এ তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে ফেলা হয়েছে।

সংসদ সদস্য বেগম নুরজাহান বেগমের (সংরক্ষিত আসন-৪২) প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ১১টি প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়ন করছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার পর বর্তমান গণতান্ত্রিক এবং মুক্তিযুদ্ধের সপক্ষের সরকার ব্যতীত প্রতিটি সরকারই স্বাধীনতার ইতিহাস বিকৃত করেছে।

মিসেস আমিনা আহমেদের (সংরক্ষিত আসন-৩৪) এক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা এবং বীর মুক্তিযোদ্ধাদের সংগ্রাম, আত্মত্যাগের মহিমা নতুন প্রজন্মের মাঝে তুলে ধরার জন্য ঢাকার আগারগাঁওয়ে ১০২ কোটি টাকা ব্যয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের নির্মাণকাজ সমাপ্ত হয়েছে।

সংসদ সদস্য রহিম উল্লাহর (ফেনী-৩) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভুয়া মুক্তিযোদ্ধা শনাক্ত করে প্রকৃত মুক্তিযোদ্ধা নির্ণয়ের জন্য যাচাই-বাছাই করার নিমিত্ত ৪৫৯টি উপজেলা কমিটি, পার্বত্য জেলাসমূহে তিনটি জেলা কমিটি, আটটি মহানগর কমিটিসহ ৪৭০টি যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়েছে।

সংসদ সদস্য আবুল কালাম আজাদের (জামালপুর-১) এক প্রশ্নের জবাবে তিনি, মুক্তিযোদ্ধাদের সর্বশেষ তালিকা প্রকাশের কার্যক্রম শুরু হয়েছে। কেউ বাদ পড়ে থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এখন জেলা-উপজেলা পর্যায়ে তালিকা আছে। অচিরেই ইউনিয়ন পর্যায়ে তালিকা তৈরি করা হবে। ভুয়া মুক্তিযোদ্ধা বাতিলের জন্য উপজেলা পর্যায়ে কমিটি করা হয়েছে।

তিনি বলেন, সংসদে একটি আইন পাস করে শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য ভাতা বৃদ্ধি করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

Walton
 
   
Marcel