ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

১০ লাখ ৬৫ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ১২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০ লাখ ৬৫ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন

সচিবালয় প্রতিবেদক : সরকারি ব্যবস্থাপনায় তিনটি ক্যাম্পের মাধ্যমে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী কেন্দ্রে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে।

সোমবার বিকেল ৫টা পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে ১০ লাখ ৬৫ হাজার ৭৩৬ জনের নিবন্ধন করা হয়েছে।

সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

রোববার বিকেল ৫টা পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে মোট ১০ লাখ ৬৪ হাজার ২৭৯ জনের নিবন্ধন করা হয়। সে হিসেবে সোমবার ১ হাজার ৪৫৭ রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন হলো। পাসপোর্ট অধিদপ্তর এ নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে।

তথ্য বিবরণীতে জানানো হয়েছে, আজ কুতুপালং ক্যাম্পে ৩৪৩ জন পুরুষ ও ৩৩৯ জন নারী মিলে ৬৮২ জন, নোয়াপাড়া ক্যাম্পে ৬৯ জন পুরুষ ও ৮৮ জন নারী মিলে ১৫৭ জন, থাইংখালী ক্যাম্পে ২৬৮ জন পুরুষ ও ৩৫০ জন নারী মিলে ৬১৮ জন এবং পুরোদিনে ৩টি কেন্দ্রে মোট ১ হাজার ৪৫৭ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে।

সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আজ পর্যন্ত ৩৬ হাজার ৩৭৩ জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ১৭ হাজার ৩৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭৭১ জন।

উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট মোতাবেক অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২৫ আগস্ট ২০১৭ এর আগে আসা মিয়ানমার নাগরিকের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৬০ জন।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়