ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘জাতীয় কর্মসূচি ছাড়া শিক্ষার্থীদের বাইরে নেওয়া ঠিক না’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ১৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জাতীয় কর্মসূচি ছাড়া শিক্ষার্থীদের বাইরে নেওয়া ঠিক না’

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামূলক এবং জাতীয় কর্মসূচি ছাড়া ছাত্র-ছাত্রীদের শ্রেণিকক্ষের বাইরে নিয়ে  আসা ঠিক নয় বলে মনে করেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে ‘দুর্নীতিমুক্ত সরকারি সেবা: দুর্নীতির অভিযোগ’ শীর্ষক মত বিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। সভায় উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও স্থানীয় জন প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ইকবাল মাহমুদ বলেন, ‘শিক্ষামূলক এবং জাতীয় কর্মসূচি ছাড়া ছাত্র-ছাত্রীদের শ্রেণি কক্ষের বাইরে নিয়ে  আসা ঠিক নয়। সঠিক শিক্ষার অভাবেই আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কেউ কেউ জনসম্পদের পরিবর্তে জন আপদে পরিণত হচ্ছেন। এ অবস্থা থেকে উত্তরণের জন্য স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তাসহ সকলে সম্মিলিত ভাবে শিক্ষা ক্ষেত্রে নজর দিলে আমাদের এই শিক্ষার্থীরাই জনসম্পদে পরিণত হবে।’

তিনি বলেন, ‘প্রাথমিক শিক্ষাই হচ্ছে শিক্ষার মূল ভিত্তি। কিন্তু দুদকে প্রায়ই অভিযোগ আসে প্রাথমিক পর্যায়ের অনেক শিক্ষক স্কুলে না এসে বেতন নেন। আবার শিক্ষা কর্মকর্তারা শিক্ষকদের ছুটি মঞ্জুরসহ বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য ঘুষ নেন। প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে এ অবস্থা চলতে থাকলে কোনো উন্নয়নই টেকসই হবেনা।’

তিনি জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা এবং শিক্ষকদের প্রতি প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শ্রেণিকক্ষে শিক্ষা নিশ্চিত করার অনুরোধ জানান।

ইকবাল মাহমুদ বলেন, ‘যদি সময় মতো শিক্ষকরা স্কুলে আসেন এবং সময় মতো স্কুল ত্যাগ করেন তাহলে স্বয়ংক্রিয়ভাবেই কোচিং বন্ধ হয়ে যাবে। তারপরও কমিশন কোচিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। শিক্ষার ক্ষেত্রে ন্যূনতম অনিয়ম-দুর্নীতিকে সহ্য করা হবে না। দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা নিশ্চিত করতেই হবে।’

আলোচনা সভা শেষে দুদক চেয়ারম্যান ফরিদগঞ্জ চরবরালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাহেবগঞ্জ উচ্চ বিদ্যালয় ও হাসা বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শনে যান। সেখানে তিনি ছাত্র-ছাত্রীদের মাঝে বিভিন্ন সুবচন সম্বলিত বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করেন।

এ সময় তিনি প্রধান শিক্ষক এবং শিক্ষকদের বলেন, ‘ফেল করা ছাত্র-ছাত্রীদের কোন অবস্থাতেই প্রমোশন দেওয়া যাবে না। প্রতিটি পরীক্ষার খাতা কমপক্ষে একবছর সংরক্ষণ করতে হবে। ফেল করা ছাত্র-ছাত্রীদের প্রমোশন দেওয়া অবশ্যই ক্ষমতার অপব্যবহার।

এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন দুদক মহাপরিচালক মোঃ জাফর ইকবাল, চাঁদপুর জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মণ্ডল, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান সাহেদ সরকার ও উপজেলা নির্বাহী অফিসার এ  এইচ এম মাহফুজুর রহমান।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৮/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়