ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আত্মশুদ্ধি চর্চার মধ্যে দিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আত্মশুদ্ধি চর্চার মধ্যে দিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : সবাইকে আত্মশুদ্ধি চর্চার মধ্যে দিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে “মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি।

ভাষা আন্দোলনের তাৎপর্য উপলদ্ধি ও অনুধাবন করে ভাষার উন্নতি ও সমৃদ্ধির সঙ্গে সঙ্গে নিজেদের উন্নতি ও সমৃদ্ধির আহ্বান জানান আরেফিন সিদ্দিক। একই সঙ্গে সবাইকে আত্মশুদ্ধির চর্চার মধ্যে দিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান।

আরেফিন সিদ্দিক বলেন, পূর্ব পাকিস্তানের ৫৬ শতাংশ মানুষের মুখের ভাষা বাংলা হওয়া স্বত্বেও উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষার ঘোষণা দিয়ে পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহ পূর্ব পাকিস্তান ধ্বংসের বীজ রোপন করেছিলেন। ন্যায় সঙ্গত দাবিটা তিনি বুঝতে পারলেন না। পরবর্তীতে ২৪ বছর আন্দোলন সংগ্রাম করে আমাদের এগিয়ে যেতে হয়েছে।

তিনি বলেন, কোনো দেশে মানুষ ভাষার জন্য প্রাণ দেয়নি। বাঙালি জাতি ভাষার জন্য প্রাণ দিয়েছে। একাবিংশ শতাব্দীতে আমাদের একটাই লক্ষ্য ও উদ্দেশ্য হওয়া উচিত; আর তা হলো মানুষের ভাগ্য উন্নয়নে ভাষাকে ব্যবহার করা, ভাষার সমৃদ্ধি ও বিকাশ ঘটানো এবং পৃথিবীর মানুষের শান্তি কামনা করা। কিন্তু আজ আমরা কী দেখতে পাচ্ছি। আমাদের দেশে মানুষ মানুষকে প্রতারিত করছে। প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ঘটছে।

সংগঠনের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেকের সভাপত্বিতে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- শের-ই- বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আমেদ, ঢাবির ফার্মেসি অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক ড. ব ম ফারুক, জগন্নাত বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৮/মামুন খান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়