ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অর্থমন্ত্রীসহ তিনজন পেলেন ডা. ইব্রাহিম স্বর্ণপদক

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্থমন্ত্রীসহ তিনজন পেলেন ডা. ইব্রাহিম স্বর্ণপদক

নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ তিনজন পেয়েছেন ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি স্বর্ণপদক-২০১৮।

রোববার দুপুরে রাজধানীর শাহবাগে বারডেম হাসপাতাল মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনজনের হাতে এ পদক তুলে দেওয়া হয়। ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদ দুই বছর পর পর এ স্বর্ণপদক দেয়।

মুক্তিযু্দ্ধ, অর্থনীতি ও সমাজসেবায় বিশেষ অবদান রাখায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশে হৃদরোগ চিকিৎসায় বিশেষ ভূমিকা রাখায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ডা. আব্দুল মালিক এবং ডায়াবেটিক রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সের ইমেরিটাস অধ্যাপক হাজেরা মাহতাব এ স্বর্ণপদক পেয়েছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘যদিও সবাই বলেন, দেশে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা ৩৬ শতাংশ, তবে আমি মনে করি, এটা ৫০ শতাংশ হবে।’ তবে নিয়ম-শৃঙ্খলায় থাকলে ডায়াবেটিক রোগীদের ভয়ের কারণ নেই।’

অর্থমন্ত্রী আরো বলেন, ‘ডা. মোহাম্মদ ইব্রাহিম আর্তমানবতার সেবায় নিজেকে উৎসর্গ করে চির স্মরণীয় হয়ে রয়েছেন। জাতি তাকে চিরদিন স্মরণ রাখবে।’

দিলওয়ার রানার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিশেষ অতিথি বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ কে আজাদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতিসংঘে বাংলাদেশের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন, ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদের উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অধ্যাপক এ আর খান এবং বারডেম হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার।

ডা. মোহাম্মদ ইব্রাহিম বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও জাতীয় অধ্যাপক। তিনি ১৯৬৫ সালে ডায়াবেটিক হাসপাতাল প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে বারডেম হাসপাতাল নামে পরিচিত। বাংলাদেশে ডায়াবেটিস রোগ সম্পর্কে সচেতনতা ও এর প্রতিকারে তার অবদান অনস্বীকার্য। ১৯৮৯ সালের ৬ সেপ্টেম্বর তার মৃত্যু হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়