ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

নকলের অভিযোগে অস্কার মনোনয়নপ্রাপ্ত সিনেমার বিরুদ্ধে মামলা

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ২২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নকলের অভিযোগে অস্কার মনোনয়নপ্রাপ্ত সিনেমার বিরুদ্ধে মামলা

বিনোদন ডেস্ক : গিয়ের্মো দেল তোরো পরিচালিত দ্য শেপ অব ওয়াটার।  চলতি বছর অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের জন্য সর্বোচ্চ ১৩টি শাখায় মনোনয়ন পেয়েছে সিনেমাটি। অথচ এটির বিরুদ্ধেই উঠেছে নকলের অভিযোগ।

গত বুধবার নকলের অভিযোগ এনে সিনেমাটির পরিচালক ও প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলাটি দায়ের করেছেন মার্কিন নাট্যকার পল জিন্দেলের ছেলে ডেভিড। তিনি অভিযোগ করেছেন, তার বাবার রচিত ১৯৬৯ সালে মঞ্চস্থ ‘লেট মি হিয়ার ইয়োর হুইসপার’ নাটকের গল্প, উপাদান, চরিত্র এবং থিম ‘সরাসরি’ চুরি করা হয়েছে সিনেমাটি। তিনি সিনেমা ও নাটকের মধ্যে ৬০টির মতো সাদৃশ্যও তুলে ধরেছেন। 

গবেষণাগারের একজন কর্মী ও সেখানকার একটি অর্ধেক মানুষ অর্ধেক জন্তু আকৃতির প্রাণীর মধ্যে প্রেমের ঘটনা নিয়ে নির্মিত দ্য শেপ অব ওয়াটার সিনেমাটি। অন্যদিকে জিন্দেলের নাটকে সেই প্রাণীটি ছিল একটি ডলফিন। মামলায় আরো বলা হয়েছে, ‘নাটক ও সিনেমার মধ্যে অসংখ্য সাদৃশ্য থাকা সত্বেও অভিযুক্তরা সত্ত্ব নেয়ার প্রয়োজন মনে করেননি। এমনকি সিনেমাতেও কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি।’ যদিও এ ধরনের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান ফক্স সার্চলাইট।

জিন্দেল ‘দ্য ইফেক্ট অব গামা রেস অন ম্যান-ইন-দ্য মুন ম্যারিগোল্ডস’ বইয়ের জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৮/মারুফ/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়