ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হাফেজ্জি হুজুরের পাশে সমাহিত ছেলে আশরাফ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ২৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাফেজ্জি হুজুরের পাশে সমাহিত ছেলে আশরাফ

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজধানীর কামরাঙ্গীরচর নূরিয়া মাদ্রাসায় আল্লামা মুহাম্মাদুল্লাহ হাফেজ্জি হুজুরের পাশে সমাহিত তারই বড় ছেলে মাওলানা আহমাদুল্লাহ আশরাফ।

শুক্রবার বাদে আসর নামাজে জানাজা শেষে মাওলানা আহমাদুল্লাহ আশরাফকে হাফেজ্জি হুজুরের পাশেই দাফন করা হয়েছে।

এর আগে হাফেজ্জি হুজুরের প্রতিষ্ঠিত কামরাঙ্গীরচর নূরিয়া মাদ্রাসায় তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। ইমামতি করেন মাওলানা আহমাদুল্লাহ আশরাফের ছোটভাই মাওলানা শাহ আতাউল্লাহ।

মরহুম মাওলানা আহমাদুল্লাহ আশরাফের ছেলে মাওলানা মুহিব্বুল্লাহ আশরাফ এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আমার বাবা মৃত্যুর আগ পর্যন্ত ইসলামের জন্য কাজ করে গেছেন। মাদ্রাসা-মসজিদেই কেটেছে তার সারাটা জীবন। অন্যায়, অপকর্মের বিরুদ্ধে ইসলামের পক্ষে সবসময় গর্জে উঠেছেন বারুদের মতই। অন্যায়ের সঙ্গে কখনো আপোষ করেননি। আপোষ করার শিক্ষাও দেননি তিনি আমাদের। মৃত্যু হলেও আমাদের সবাইকে ইসলামের ওপর অটল থাকার নির্দেশ দিয়েছেন তিনি। আল্লাহ পাক আমাদের বুজুর্গ পিতাকে কবুল করুন। আমাদের সবাইকে তার নির্দেশিত পথে চলার তওফিক ‍দিন।’ দেশবাসীকে মরহুমের শোকাহত পরিবারের জন্য দোয়া কামনা করেছেন তিনি।

হাফেজ্জি হুজুরের বড় ছেলে বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রাক্তন প্রধান, আমিরে শরিয়ত মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ শুক্রবার সকাল ৭টা ২৫ মিনিটে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ইন্তেকালের সময় তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি দুই স্ত্রী, নয় ছেলে ও আট মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, ভক্ত-মুরিদ ও গুণগ্রাহী রেখে গেছেন।

পরপর কয়েক বার ব্রেনস্ট্রোক এবং ডায়াবেটিকসহ বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি। ২০১৪ সালের মার্চ মাস থেকে গুরুতর অসুস্থ হন মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ। সেই থেকে তিনি বিছানায় শয্যাশায়ী।

মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ হাফেজ্জি হুজুরের প্রতিষ্ঠিত বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমির ছিলেন। তিনি ঈমান-আক্কিদা সংরক্ষণ কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। এ ছাড়া সমমনা ইসলামী দলসমূহ, ইসলামী-সমমনা ১২ দল, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও হেফাজতে ইসলাম বাংলাদেশের সিনিয়র নায়েবে আমিরের পদে থেকে বিভিন্ন ইস্যুভিত্তিক আন্দোলনে সামনের সারিতে নেতৃত্ব দেন।

ইসলামী আন্দোলনের অংশ হিসেবে ২০১২ সালের ২২ সেপ্টেম্বর তিনি গ্রেপ্তার হন। ২৩ সেপ্টেম্বর মাওলানা আহমাদুল্লাহ আশরাফের মুক্তির দাবিতে সারা দেশে হরতাল পালিত হয়।

আল্লামা মুহাম্মাদুল্লাহ হাফেজ্জি হুজুর রহ. এর বড় ছেলে মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ ১৯৪২ সালে রাজধানী ঢাকার লালবাগ কিল্লারমোড় বাসভবনে জন্মগ্রহণ করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়