ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এলজিআরডি মন্ত্রীর সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এলজিআরডি মন্ত্রীর সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরুয়াসু ইজ্যুমির নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

রোববার সচিবালয়ে মন্ত্রীর অফিসে জাপানের এই প্রতিনিধিদল দেখা করেন। বাংলাদেশে জাপানের প্রকল্প, আরো বিনিয়োগসহ দুদেশের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে কথা বলেন তারা।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরুয়াসু ইজ্যুমির নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদলের মধ্যে তাকেসী সাইতো ও অ্যানি ইউনু এবং স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক এবং স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক, অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে স্থানীয় সরকারমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরবর্তী সময় থেকে বর্তমান পর্যন্ত আর্থ-সামাজিক উন্নয়নে সহযোগিতার জন্য জাপানকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, জাপান সরকার বাংলাদেশের সর্ববৃহৎ উন্নয়ন সহযোগী। দেশের অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্য খাতসহ জনগণের জীবনমান উন্নয়নে জাইকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

জাপানের রাষ্ট্রদূত হিরুয়াসু ইজ্যুমি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে জাইকার মাধ্যমে চলতি বছরে ৪৫ মিলিয়ন ডলারের প্রকল্প বাস্তবায়নের কথা জানান।

মন্ত্রী জাইকার মাধ্যমে স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানে বাস্তবায়নাধীন ১০টি প্রকল্পের জন্য জাপানের প্রতি কৃতজ্ঞতা জানান।

মন্ত্রী জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ঝন্টুর মৃত্যুতে শোক
রংপুর সিটি করপোরেশনের প্রাক্তন মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

পৃথক এক শোকবাণীতে রোববার মন্ত্রী বলেন, ‘বর্ষীয়ান এ নেতার মৃত্যুতে দেশ একজন বীর মুক্তিযোদ্ধা, দেশপ্রেমিক ও রাজনীতিককে হারালো। সততা ও দেশপ্রেমের কারণে তিনি আজীবন স্মরণীয় হয়ে থাকবেন।’

মন্ত্রী মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়