ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অ্যানিমেশন কার্টুন উৎসব শুরু হচ্ছে ১ মার্চ

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যানিমেশন কার্টুন উৎসব শুরু হচ্ছে ১ মার্চ

নিজস্ব প্রতিবেদক : শিশুরা সাজাবে নতুন পৃথিবী- এই স্লোগান নিয়ে আগামী ১ মার্চ শুরু হচ্ছে ৫ম আন্তর্জাতিক অ্যানিমেশন কার্টুন উৎসব, বাংলাদেশ।

উৎসবে শুধু ঢাকার একটি ভেন্যুতে বাংলাদেশসহ ১৮ দেশের ১১৩টি শিশুতোষ অ্যানিমেশন কার্টুন প্রদর্শিত হবে। বিগত বছরের মতো এবারও এ উৎসব শিশু-কিশোরদের জন্য উন্মুক্ত থাকবে।

রোববার বিকেলে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে আয়োজক সংস্থা চিলড্রেন কমিউনিকেশন বাংলাদেশ। সহযোগিতায় রয়েছে ইফাদ এগি।

রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এ উৎসব চলবে ৪ মার্চ পর্যন্ত।

সংবাদ সম্মেলনে জানানো হয়ে, এই উৎসবে ঢাকার প্রায় ২০টি মাধ্যমিক স্কুল, ১২টি উচ্চ মাধ্যমিক কলেজ, ১০টি বিশ্ববিদ্যালয়, ১১টি এনজিও স্কুল, ১২টি শিশুসংগঠন, ৮টি স্থানীয় এনজিও এবং ১২টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেবে। এছাড়া বিভিন্ন স্কুল থেকে আসা ৪০ জন শিশু প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

উৎসব পরিচালক রবিউল ইসলাম রনি বলেন, আমাদের এবারের উৎসবে পরুস্কার বিভাগে ‘সোশ্যাল ডেভেলপমেন্ট’ ক্রাইটেরিয়া সংযুক্ত করে বাংলাদেশের শিশু সংগঠনের কাজগুলো আরো বড় পরিসরে করার পরিকল্পনা করেছি। আমরা চাই, বাংলাদেশের সমাজ উন্নয়নে যেসব সংগঠন সমাজের মানুষের জন্য বিভিন্ন রকম কার্য পরিচালনা করছে সেসব সংগঠনের মধ্যে থেকে বিচারকের চূড়ান্ত রায় অনুযায়ী কিছু সংগঠনকে আমরা পুরস্কারে সম্মানিত করব।

তিনি জানান, ১ মার্চ বিকেল ৪টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে থাকবে অ্যানিমেশন কার্টুন লোগো ফিল্ম ও বিভিন্ন দেশের মজার অ্যানিমেশন কার্টুন প্রদর্শনী। প্রদর্শনীতে উপস্থিত থাকার জন্য বিভিন্ন স্কুল ও কলেজ কর্তৃপক্ষকে আমন্ত্রণ জানানো হয়েছে।

রবিউল ইসলাম রনি বলেন, আশা করি, তারা তাদের ছাত্র-ছাত্রীদের জন্য এতগুলো দেশের নানান স্বাদের অ্যানিমেশন কার্টুন ছবি দেখার এই দুর্লভ সুযোগ কাজে লাগাবেন।

উৎসব চলাকালে আগামী ২ ও ৩ মার্চ বিকেল ৩টায় বাংলাদেশের শিশু-কিশোরদের দক্ষতা উন্নয়নে আগত দর্শকদের সাথে সরাসরি প্রশ্ন ও উত্তর পর্ব নিয়ে থাকবে আলোচনা অনুষ্ঠান।

তিনি বলেন, সমাপনী অনুষ্ঠানে সকল কার্টুন নির্মাতা, শিশু সংগঠন ও সেচ্ছাসেবকদের জন্য একটি ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করা হবে। সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী। বিজয়ী নির্মাতা, শিশু সংগঠন ও সেরা সেচ্ছাসেবকদের নাম ঘোষণা ও পুরস্কার দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসব উপলক্ষে ইতোমধ্যেই একটি অ্যানিমেশন কার্টুন লোগো ফিল্ম নির্মাণ করা হয়েছে। এছাড়া পোস্টার, স্টিকার, ফেস্টুন, টি-শার্ট, ক্যাপ তৈরি করা হয়েছে। রোড শোয়ে থাকছে অংশগ্রহণকারীদের জন্য বিভিন্ন খেলা এবং মীনা, রাজু, মিঠু, মিকি মাউস, ও এগি মাপেটের সঙ্গে মজা করার সুযোগ।

রবিউল ইসলাম রনি জানান, উৎসবটির মূল আয়োজক চিলড্রেন কমিউনিকেশন বাংলাদেশ (সিসিবি) হলেও আমাদের একার পক্ষে এত বড় আয়োজন সম্ভব নয়। উৎসবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড এবং এন্টারটেইন্টমেন্ট পার্টনার সিসিবি নেটওয়ার্ক, যোগাযোগে সহায়তা করছে রনি ফাউন্ডেশন ও চিলড্রেন প্ল্যান ফাউন্ডেশন- সিপিএফ।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়