ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাকা ওয়াসার খাল উদ্ধারের নির্দেশ নৌমন্ত্রীর

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা ওয়াসার খাল উদ্ধারের নির্দেশ নৌমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকা ওয়াসার বিভিন্ন খাল উদ্ধার করার নির্দেশ দিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

বুধবার রাজধানীর কল্যাণপুর ‘ক’ ও ‘চ’ খাল এবং রামচন্দ্রপুর খাল পরিদর্শনকালে সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেন তিনি।

মন্ত্রী দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার করে তার সংস্কার করার নির্দেশ দেন। একইসঙ্গে উদ্ধারকৃত খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ওয়াকওয়ে নির্মাণ করতেও সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

এ সময় নৌমন্ত্রীর সঙ্গে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. আব্দুর রব হাওলাদার, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী রাজধানীর কল্যাণপুর ‘ক’ ও ‘চ’ খাল পরিদর্শন করেন। এ সময় তিনি কল্যাণপুর ‘ক’ খালের শ্যামলীস্থ পঙ্গু হাসপাতালের নিকট অবৈধ স্থাপনা উচ্ছেদ, ভেঙে যাওয়া ওয়াকওয়ে পুনঃনির্মাণ, অবৈধ পানির লাইনের সংযোগ বিছিন্ন করতে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

তিনি কল্যাণপুর ‘ক’ খালের মুক্তিযুদ্ধ জাদুঘরের উত্তর পাশের ভরাটকৃত অংশ পুনঃখনন, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের অফিস সংলগ্ন কালভার্ট ভেঙে ফেলাসহ ওয়াকওয়ে বন্ধ করে পশ্চিম আগারগাঁওয়ে নির্মিত ভবনের অবৈধ অংশ ভেঙে ফেলার নির্দেশনা দেন। একইভাবে কল্যাণপুর ‘চ’ এবং রামচন্দ্রপুর খালের বিভিন্ন অবৈধ অংশ ভেঙে ফেলাসহ আবর্জনার স্তুপ সরিয়ে সেগুলো সংস্কার ও ওয়াকওয়ে নির্মাণের নির্দেশ দেন মন্ত্রী।

উল্লেখ্য, ঢাকা ওয়াসার আওতাধীন ২৬টি খাল রয়েছে। ২০১০ সালে নদীর নাব্যতা রক্ষা, দখল ও দূষণ রোধে গঠিত ‘টাস্কফোর্স’ এর সভাপতি হিসেবে নৌপরিবহন মন্ত্রী ঢাকার বিভিন্ন খাল উদ্ধার ও সংস্কার করতে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। সে আলোকে খালগুলো উদ্ধার ও সংস্কার  কার্যক্রম চলমান রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৮/নঈমুদ্দীন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়